অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা এবং সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত


আজকের হ্যালো ওয়াশিংটনের আলোচ্য বিষয় ছিল “ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা এবং সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত।” বিষয়টি নিয়ে আলোচনায় করেছেন দু’জন বিশিষ্ট অতিথি রয়েছেন। যুক্তরাষ্ট্রের ইলিনয় থেকে যোগ দিচ্ছেন ইলিনয় ষ্টেট ইউনিভার্সিটির পলিটিক্স এন্ড গভর্ম্যান্ট বিভাগেরঅধ্যাপক ডঃ আলি রিয়াজ। ডঃ রিয়াজ আপনাকে স্বাগত।জর্জিয়া রাজ্য থেকে যোগ দিচ্ছেন ডঃ সাইদ ইফতেখার আহাম্মদ। আন্তর্জাতিক রাজনৈতিক বিশ্লেষক ড: সাইদ ইফতেখার আহমেদ।
আমেরিকান পাবলিক ইউনিভারসিটির, স্কুল অফ সিকিউরিটি অ্যান্ড গ্লোবাল স্টাডিজ এর অ্যাডজাংক্ট ফ্যাকাল্টি। ড: আহমেদ আপনাকে স্বাগত।
প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতা গ্রহণের প্রায় পর পরই বিশেষ কয়েকটি দেশের নাগরিকের জন্য যুক্তরাষ্ট্রে ভ্রমণের ওপরে ৯০ দিনের নিষেধাজ্ঞা জারি করেন এর ফলে বহু মানুষ শেষ মুহূর্তে বিমান বন্দরে আটকা পড়েন আবার ফিরেও গিয়েছেন। এ নিয়ে আমেরিকা ব্যাপী প্রতিবাদ বিক্ষোভও হয়েছে।


তবে ট্রাম্পের নিষেধাজ্ঞা আটকে দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের নিম্ন আদালত। অতি সম্প্রতি সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আদেশে সেই নিষেধাজ্ঞার সামান্য কিছু অংশ বাদ দিয়ে নিষেধাজ্ঞাটি অনুমোদন করেছে। গতসোমবার এই রায় হয়। এর-ই প্রেক্ষিতে আমাদের আজকের হ্যালো ওয়াশিংটন “ ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা এবং সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত” তবে
প্রেসিডেন্টর নির্বাহী আদেশ কি? এই আদেশ কিভাবেকার্যকর হয় অথবা কেন আদেশ দেওয়া হয়েছে সে সম্পর্কে সুস্পষ্ট ধারনা নেই। ডঃ আলি রিয়াজ ও ডঃ সাইদ ইফতেখার আহাম্মদ প্রাথমিক ভাবে বিষয়টি নিয়ে আলোকপাত করেন। হ্যালো ওয়াশিংটন বিস্তারিত শোনার জন্য অডিওতে চাপ দিন।

XS
SM
MD
LG