অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্ব প্রেক্ষাপটে নিত্যদিনের রবীন্দ্রনাথ


আজ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন, তার প্রতি আমারা শ্রদ্ধা নিবেদন করছি। ১৪০০ সাল কবিতার সুর ধরেই আজকের হ্যালো ওয়াশিংটনের বিষয় ছিল "বিশ্ব প্রেক্ষাপটে নিত্যদিনের রবীন্দ্রনাথ"। রবীন্দ্রনাথকে আমরা ধারণ করি আমাদের স্বত্বায় আমাদের নিত্য কর্মে। তাঁর গান, কবিতা, গল্প, উপন্যাস প্রবন্ধ, চিত্রকর্ম এ সবকিছুর মধ্যে যে দার্শনিক রবীন্দ্রনাথ বসবাস করছেন তার সেই প্রজ্ঞার আলোয় আমরা আজ আলোকিত। আজ তার জন্ম জয়ন্তীতে আমাদের শত কোটি প্রণাম।

এই অনুষ্ঠানে আজ আমাদের সংগে আজ যোগ দিয়েছিলেন বেশ ক’জন রবীন্দ্র অনুরাগী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ডঃ সৈয়দ মঞ্জুরুল ইসলাম।
কোলকাতা থেকে রবীন্দ্র গবেষক এবং সংগীত শিল্পী দেবাশীষ রায়চৌধুরী এবং
নিউইয়র্ক থেকে যোগদেন লেখক ও রবীন্দ্র সংগীত শিল্পী ডঃ পার্থ ব্যানার্জী।

বিশ্ব প্রেক্ষাপটে এবং নিত্যদিন বা সার্বক্ষণিক রবীন্দ্রথানকে আমরা কিভাবে পাই? কবি রবীন্দ্রনাথ না দার্শনিক রবীন্দ্রনাথ এই দুই স্বত্বায় আমরা কিভাবে তাকে অনুভব করি আজ তারই ব্যাখ্যা দানে আলোচনার মধ্য দিয়ে উঠে এসেছে দার্শনিক রবীন্দ্রনাথ। তাঁর সমাজ সংস্কার, প্রচলিত শিক্ষা ব্যবস্থার প্রতি অনীহা এবং তিনি যে সাম্রাজ্যবাদের বিরোধিতা করেছেন এবং জাতীয়তাবাদীদের সমর্থন করতেন কিন্তু জাতীয়তাবাদ নয়--- তাঁর এই জটিল রাজনৈতিক মতাদর্শের ব্যাখ্যা দিয়েছেন আলোচকেরা। বিস্তারিত শুনতে অডিওতে চাপ দিন।

please wait
Embed

No media source currently available

0:00 0:44:43 0:00

বিস্তারিত শুনতে অডিওতে চাপ দিন।

XS
SM
MD
LG