অ্যাকসেসিবিলিটি লিংক

নভেম্বর নির্বাচনে জ্বালানী মূল্যবৃদ্ধি ও অর্থনীতির প্রভাব সম্ভাবনা


Bangla am show Wednesday 03 21 2012

Hello Washington show ‘

আজকের হ্যালো ওয়াশিংটনের আলোচ্য বিষয় –‘যুক্তরাষ্ট্রের নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের ওপর জ্বলানীর মূল্য বৃদ্ধি তথা অর্থনীতির কোনো প্রভাব পড়বে কিনা ’!

এ প্রসঙ্গে আজকের অনুষ্ঠান শুরু করছি ।

আমাদের আজকের এ অনুষ্ঠানের জন্যে অতিথি উত্তরদাতা প্যানেলে রয়েছেন Dr.Farida C Khan – Professor of Economics –যুক্তরাষ্ট্রের University of Wisconsin. এবং

(2)Dr.Hasan Imam – Former World Bank Economist- presently working as a consultant/think tank researcher ।

এ দুই অতিথি উত্তরদাতা আমাদের শ্রোতাদের প্রশ্ন মন্তব্যের জবাব দেবেন আজকের অনুষ্ঠানে । আর হ্যাঁ এ অনুষ্ঠানে শ্রোতাদের বা উত্তরদাতাদের মন্তব্য-বক্তব্য সবই তাঁদের নিজস্ব মতামত – ভয়েস অফ এ্যামেরিকা কতৃপক্ষের ওপর তার দায়দায়িত্ব বর্তাবে না । এখন শুরূ ক’রছি তাহ’লে - সরাসরি চ’লে যাচ্ছি আন্তর্জাতিক টেলিকনফারেন্স লাইনে । একই প্রশ্ন বা মন্তব্য নিয়ে প্রত্যেক অতিথি উত্তরদাতার কাছে যাওয়া সম্ভব নাও হ’তে পারে । প্রশ্নকর্তারা প্রশ্ন বা মন্তব্য সংক্ষিপ্ত ক’রবেন দয়া ক’রে – উত্তরদাতারাও বক্তব্য দীর্ঘ না ক’রলে বাধিত হবো । আর ভালো কথা । এ অনুষ্ঠানের লক্ষ জ্ঞানানূশীলন-বিশেষ কোনো দেশ-কাল-সমাজ-পাত্র বা ঘটনার প্রতি অঙ্গূলী নির্দেশ নয় - বুদ্ধিদৃপ্ত আলোচনাই কাম্য । এখন তাহ’লে শুরূ ক’রছি । প্রথম কলারের কাছে যাচ্ছি –

(১)কল ক’রছেন নতুন দিল্লি ভারত থেকে প্রফেসার অমিতাভ বোস – হ্যালো ?

(২)নিউ ইয়র্ক থেকে কল করছেন শামিমারা – হ্যালো ।

(৩)মফিজুর রহমান দিনাজপুর থেকে কল করছেন– হ্যালো ?

(৪)ঢাকা থেকে কল করছেন তাশফিয়া মাহমুদ - হ্যালো ?

হ্যালো ওয়াশিংটন অনুষ্ঠান প্রচারিত হ’চ্ছে ভয়েস অফ এ্যামেরিকা ওয়াশিংটন থেকে । আমরা আলোচনা ক’রছি

এ প্রসঙ্গে ।

আমাদের আজকের এ অনুষ্ঠানের জন্যে অতিথি উত্তরদাতা প্যানেলে রয়েছেন যুক্তরাষ্ট্রের য়ুনিভার্সিটি অফ উইসকানসিনের অর্থনীতির শিক্ষক অধ্যাপক ফরিদা সি খান এবং বিশ্ব ব্যাঙ্কের সাবেক কর্মকর্তা অর্থনীতিবীদ ডক্টর হাসান ইমাম ।

বলে রাখা দরকার এ অনুষ্ঠানে শ্রোতাদের মন্তব্য-প্রশ্ন বা অতিথি উত্তরদাতাদের বক্তব্য কোনো কিছুরই দায়দায়িত্ব ভয়েস অফ এ্যামেরিকা কতৃপক্ষের ওপর বর্তাবে না । মন্তব্য-প্রশ্ন – বক্তব্য সবই তাঁদের ব্যক্তিগত মতামতের প্রতিফলন ।

(৫)কল করছেন কলকাতা পশ্চিম বঙ্গ থেকে সফিউর রহমান । জ্বি ।

(৬)দিপক কুমার মিত্র অরূনাচল ভারত থেকে কল করছেন - হ্যালো

(৭)নিউ ইয়র্ক থেকে কল করছেন আকবর হায়দার কিরন – হ্যালো

(৮)অটোয়া ক্যানাডা থেকে মহসিন বখত কল করছেন – জ্বি ভাই ।

(৯)সৈয়দ মনসূরউদ্দীন থেকে কল করছেন লন্ডন থেকে । হ্যালো ।

হাতে আজ আর সময় নেই । অনুষ্ঠান এখানেই শেষ ক’রতে হ’চ্ছে । ভালো কথা এ হ্যালো ওয়াশিংটন এবং সকল হ্যালো ওয়াশিংটন অনুষ্ঠানই আমাদের ওয়েব সাইটে শোনা যাবে – আমাদের ওয়েব সাইট www.voanews.com/bangla/hello Washington .

শ্রোতাদের সকলকে এবং সেই সঙ্গে বিশিষ্ট দু’ই অতিথি উত্তরদাতা যুক্তরাষ্ট্রের , উইসকনসিন য়ুনিভার্সিটির অর্থনীতির শিক্ষক অধ্যাপক ফরিদা সি খান – বিশ্ব ব্যাঙ্কের সাবেক অর্থনীতিবীদ ডক্টর হাসান ইমামকে ধন্যবাদ জানিয়ে সরকার কবীরূদ্দীন আপাতত: এখানেই বিদায় নিচ্ছি – আসছে বুধবারের কল ইন শোতে যোগদানের আমন্ত্রন জানিয়ে । সালাম নমস্কার শুভরাত্রি ।

XS
SM
MD
LG