অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালো ওয়াশিংটন : স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে বাংলাদেশের বিবর্তন : অর্থনৈতিক ও সামাজিক প্রভাব।


শ্রোতাদের জিজ্ঞাসা আর আমাদের জবাবের এই আয়োজন হ্যালো ওয়াশিংটনে আপনাদের সব্বাইকে শুভেচ্ছা ও স্বাগতম এবং এই নতুন বছরের শুভেচ্ছা সবাইকে। যেমনটি শুনলেন আজকের আলোচ্য বিষয় হচ্ছে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে বাংলাদেশের বিবর্তন : অর্থনৈতিক ও সামাজিক প্রভাব।

আজ আমাদের সঙ্গে প্যানেল সদস্য হিসেবে টেলিসম্মিলনী লাইনে ঢাকা থেকে যোগ দিয়েছেন সেন্টার ফর পলিসি ডায়ালগ,বাংলাদেশের ডিস্টিগুইশড ফেলো অধ্যাপক মুস্তাফিজুর রহমান;রয়েছেন ঢাকা থেকেই সেন্টার ফর পলিসি ডায়ালগ , বাংলাদেশের নির্বাহী ড ফাহিমদা খাতুন।

গত ১৬ই মার্চ বাংলাদেশ স্বল্পোন্নত দেশ বা Least Developed Country ( LDC) থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হবার যোগ্যতা অর্জন করলো। বলা হচ্ছে যে বাংলাদেশ এই অবস্থানে আসার জন্য তিনটি প্রধান শর্ত পূরণ করতে সমর্থ হয়েছে যার মধ্যে রয়েছে মোট জাতীয় ও মাথাপিছু আয়, মানব সম্পদ সূচক এবং অরক্ষিত অর্থনৈতিক সূচক। বাংলাদেশের এই আর্থিক অবস্থানের লক্ষ্যযোগ্য পরিবর্তন প্রশংসনীয় । ১৯৯০ সালে বাংলাদেশ গণতান্ত্রিক শাসন ব্যবস্থা ফিরে আসার পর এবং বিশেষত সাম্প্রতিক কয়েক বছর ধরে , নানান সূচকে বাংলাদেশের উন্নয়নকে প্রশংসা করেছে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের আর্থিক ও সামাজিক প্রতিষ্ঠানগুলো। তবে বাংলাদেশের আর্থিক এই অবস্থান পরিবর্তনের সঙ্গে সঙ্গে, অর্থনীতিবিদরা বলছেন যে এ বিষয়ে চ্যালেঞ্জও রয়েছে নানাবিধ । আজকের এই কলইন শোতে আমাদের বিশেষজ্ঞ প্যানেলের কাছ থেকেই আমরা জেনে নেবো , বিষয়টি সম্পর্কে বিস্তারিত ।

please wait

No media source currently available

0:00 0:44:17 0:00

XS
SM
MD
LG