অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালো ওয়াশিংটনে আজকের বিষয় দেশান্তরণ এবং অভিবাসির সমস্যা


প্রতি বুধবার ভয়েস অব আমেরিকার ওয়াশিংটন ষ্টুডিও থেকে সরাসরি প্রচারিত অনুষ্ঠান হ্যালো ওয়াশিংটনে আজকের বিষয় দেশান্তর এবং অভিবাসির সমস্যা। এর মধ্যে যেমন পড়ছেন বৈধ এবং অবৈধ অভিবাসি তেমনি অর্থনৈতিক বা উচ্চ শিক্ষার কারণে দেশান্তরী হওয়া মানুষেরাও।

বর্তমান বিশ্বে জনসংখ্যা বৃদ্ধি, যুদ্ধ বিগ্রহ, সন্ত্রাসবাদ, জলবায়ু পরিবর্তনসহ নানা কারনে অভিবাসি এবং দেশান্তরী মানুষেরাও ভাল নেই সর্বত্র। যুক্তরাষ্ট্র, ইউরোপ, অষ্ট্রেলিয়াসহ নানা দেশে অভিবাসন নীতির ক্ষেত্রে রয়েছে কঠোর অবস্থান।

এসব নিয়ে আজকের আলোচনার দুই অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক অধ্যাপক শহীদুজ্জামান এবং কোলকাতার দা হিন্দু পত্রিকার সাবেক সম্পাদক বরুণ দাস গুপ্ত।

সরাসরি এ অনুষ্ঠানে স্রোতারা যেসব প্রশ্ন করলেন তার মধ্যে রয়েছে দেশান্তরের ফলে অর্থনৈতিক বৈষম্য দূর হয় কি না? আমেরিকায় প্রায় ৫ লক্ষ বাংলাদেশী অবৈধভাবে বসবাস করছেন, বাংলাদেশ সরকার তাদের জন্য কিছু করছেন কি না? ভারত থেকে যেসব কর্মীরা বাংলাদেশে যাচ্ছেন তাদেরকে বৈধ করা যায় কি না? বিদেশ থেকে দেশে যাওয়ার সময় ঢাকায় এয়ারপোর্টে হয়রানী বন্ধ করতে সরকার উপযুক্ত ব্যবস্থা নিচ্ছেন কি না?জলবায়ু পরিবর্তনের কারনে ক্ষতিগ্রস্থ দেশগুলিকে বড়বড় দেশগুলি কি করতে পারে? ইত্যাদি। শুনুন রোকেয়া হায়দারের সঞ্চালনায় অনুষ্ঠিত পুরো অনুষ্ঠানটি:

সরাসরি লিংক
XS
SM
MD
LG