অ্যাকসেসিবিলিটি লিংক

সন্ত্রাসবাদে উৎসাহ দেবার সন্দেহে হংকং বিশ্ববিদ্যালয়ের চার ছাত্র গ্রেপ্তার


হংকং বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রকে (সবুজ মাস্ক পরা) পুলিশ গ্রেপ্তার করে নিয়ে যাচ্ছে। আগষ্ট ১৮, ২০২১।

হংকং বিশ্ববিদ্যালয়ের চারজন ছাত্রকে সন্ত্রাসবাদকে উৎসাহ দেবার সন্দেহে বুধবার গ্রেপ্তার করা হয়েছে। ঐ ছাত্ররা এমন এক ব্যক্তির প্রতি প্রকাশ্যে সমবেদনা জানিয়েছিলেন, যিনি একজন পুলিশকে ছুরিকাঘাত করেছিল এবং পরে জুলাই মাসে আত্মহত্যা করেছিল।

আটককৃত ঐ ছাত্রদের বয়স ১৮ থেকে ২০ বছরের মধ্যে এবং তারা একটি ছাত্র ইউনিয়নের সদস্য। ঐ ইউনিয়নটি গত মাসে তাদের একটি বৈঠক লাইভ-স্ট্রিম করেছিল। সে সময় ইউনিয়নের ৩০ জন সদস্য মারা যাওয়া ঐ ব্যক্তির আত্মত্যাগের প্রশংসা করে একটি প্রস্তাব পাস এবং তার সন্মানে নীরবতা পালন করে।

লাইভ স্ট্রিমটি বিশ্ববিদ্যালয় এবং হংকং সরকারের নেতিবাচক প্রতিক্রিয়ার মুখোমুখি হয়েছিল, যার পর ঐ ইউনিয়নকে প্রস্তাবটি প্রত্যাহার করতে হয় এবং কয়েকজন নেতাকে ক্ষমা চাইতে ও পদত্যাগ করতে হয়।

বুধবার এক প্রেস ব্রিফিংয়ে পুলিশের জাতীয় নিরাপত্তা বিভাগের সিনিয়র সুপারিনটেনডেন্ট স্টিভ লি বলেন, প্রস্তাবটি সন্ত্রাসবাদকে যৌক্তিক এবং মহিমান্বিত করার চেষ্টা করেছে।

লি আরও বলেন, পুলিশ ঐ প্রস্তাবের পক্ষে ভোট দেয়া ইউনিয়নের অন্যান্য সদস্যদের জিজ্ঞাসাবাদ করার পরিকল্পনা করেছে। ঐ প্রস্তাবটি আত্মহত্যাকে উৎসাহিত করে বলেও মন্তব্য করেন লি।

ইউনিয়নটি যে হামলাকারীর প্রশংসা করছিল সে হংকংয়ের উপর চীনের কঠোর জাতীয় নিরাপত্তা আইন আরোপ করার বর্ষপূর্তিতে গত পহেলা জুলাই একজন পুলিশ কর্মকর্তার পেছনে ছুরিকাঘাত করে। এতে ঐ পুলিশ কর্মকর্তা ফুসফুসে আঘাত পেলেও প্রাণে বেঁচে যান। সে সময় হামলাকারী নিজের বুকেও মারাত্মকভাবে ছুরিকাঘাত করে এবং মারা যায়।

XS
SM
MD
LG