অ্যাকসেসিবিলিটি লিংক

হংকং‘এ চারজন বিধায়ক বহিস্কৃত


হংকং এর চারজন গণতন্ত্রপন্থি বিধায়ককে আজ সেই শহরের  আইন সভা থেকে বহিষ্কার করে দেয়া হয়। এই চারজনকে বহিষ্কার করার ঠিক আগেই  চীনের আইন কমিটি এই রায় দেয়  যে হংকং সরকার কোন বিধায়ককে জাতীয় নিরাপত্তার প্রতি হুমকি বলে মনে করলে আদালতের  শরণাপন্ন না হয়েই তাকে বহিষ্কার করতে পারবে।

হংকং এর চারজন গণতন্ত্রপন্থি বিধায়ককে আজ সেই শহরের আইন সভা থেকে বহিষ্কার করে দেয়া হয়। এই চারজনকে বহিষ্কার করার ঠিক আগেই চীনের আইন কমিটি এই রায় দেয় যে হংকং সরকার কোন বিধায়ককে জাতীয় নিরাপত্তার প্রতি হুমকি বলে মনে করলে আদালতের শরণাপন্ন না হয়েই তাকে বহিষ্কার করতে পারবে। এই চারজনকে বহিষ্কারের ঠিক দু দিন আগেই হংকং ‘এর সত্তর আসন বিশিষ্ট আইন সভার ১৯ জন গণতন্ত্রপন্থি বিধায়ক এই হুমকি দিয়েছিলেন যে তাদের কাউকে বহিষ্কার করলে তারা সকলেই সংসদ বর্জন করবেন। আর এরা সকলেই পদত্যাগ করলে, আইন সভায় কেবল মাত্র বেইজিংপন্থি বিধায়করাই থেকে যাবেন।

বহিষ্কৃত অন্যতম বিধায়ক ডেনিস কোক আজ সংবাদদাতাদের বলেন যে তাদের এই চারজনকে অযোগ্য ঘোষণা করা এই শহরের মূল আইন লংঘন এবং তিনি ও তাঁর সহযোগীদের এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া তাদের অধিকারের মধ্যেই পড়ে। এই চারজন বহিস্কৃত বিধায়করা সেই ১২ জন বিধায়কদের মধ্যে পড়েন যাদেরকে সেপ্টেম্বর মাসে যে নির্বাচন হবার কথা ছিল , তাতে অংশগ্রহণ নিষিদ্ধ করা হয়। তবে করোনাভাইরাসের কথা বলে সরকার ঐ নির্বাচন স্থগিত করেছে।

এই আধাস্বায়ত্বশাসিত শহরে বিধায়কদের অযোগ্য ঘোষণা গণতন্ত্রপন্থি শক্তিকে রুদ্ধ করার প্রচেষ্টা হিসেবেই মনে হচ্ছে। ২০১৯ সালের শেষ দিকে সেখানে গণতন্ত্রপন্থিদের ব্যাপক এবং প্রায়ই সহিংস বিক্ষোভ হয়েছিল।

XS
SM
MD
LG