অ্যাকসেসিবিলিটি লিংক

নেপালের ভূমিকম্পে জীবিত লোকের সন্ধান পাওয়ার আর কোন আশা নেই


নেপালে ৭.৮ মাত্রার ভয়াবহ ভুমিকম্প আঘাত হানার পর , এখন কর্মকর্তারা বলছেন যে প্রাণ বেঁচে আছে এমন লোকের সন্ধান পাওয়ার আশা ক্রমশই ক্ষীণ হয়ে আসছে।

পর্বতপ্রমাণ ধ্বংসাবশেষের ভেতর থেকে গত দু দিন জীবিত কারও সন্ধান না পাওয়ায় নেপালের স্বরাষ্ট্র মন্ত্রকের একজন কর্মকর্তা লক্ষী ঢাকাল শনিবার বলেন যে , কোন ফাঁক ফোকোরে আটকা না পড়লে , জীবিত কারও সন্ধান পাওয়ার তেমন সম্ভাবনা নেই।

প্রাণে রক্ষা পেয়েছে এমন দু জন , ১৫ বছর বয়সী এক বালক এবং ২০ বছরের এক তরুণীকে ধ্বংসাবেশ থেকে উদ্ধার করা হয় বৃহস্পতিবার।

এক হাজার ইউরোপীয় নাগরিক সহ এখনও সেখানে হাজার হাজার লোক নিখোঁজ রয়েছে। কর্মকর্তারা বলছেন যে মৃতের সংখ্যা এখন ৬,৬০০ ছাড়িয়ে গেছে এবং এদের অধিকাংশই নিহত হয়েছে রাজধানী কাঠমন্ডুতে এবং এর আশ-পাশে ।

প্রাণে বেঁচে যাওয়া মানুষেরা , যারা গৃহহীন হয়ে এখন খোলা আকাশের নীচে বসবাস করছে , তারা খাদ্য , পানি এবং জরুরী সহযোগিতা প্রদানের জন্যে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। ব্যবসায়ীরা দোকানপাট খোলায় , এবং কিছু লোক তাঁবু ছেড়ে নিজ নিজ বাড়িতে ফেরত যাওয়ায় , কাঠমন্ডুতে অবস্থা কিছুটা স্বাভাবিক হয়ে এসছে। তবে মৃতদেহের দুর্গন্ধের কারণে অনেকেই নিজেদের বাড়ি ফেরত যেতে পারছেন না।

এ দিকে জাতিসংঘের মানবিক বিভাগের প্রধান ভ্যালেরি অ্যামস ত্রাণ তৎপরতা মূল্যায়নের জন্যে তাঁর তিনদিনের নেপাল সফরের সময়ে শুক্রবার দুর্গত এলাকা পরিদর্শন করেছেন। তিনি সংবাদদাতাদের বলেন যে ত্রাণ প্রচেষ্টার জন্যে জরুরি অর্থায়ন চলছে এবং সহায়তা বৃদ্ধির জন্যে তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। নেপাল সরকার নিহতদের পরিবার প্রতি এক হাজার ডলা র এবং মৃতদের সৎকারের জন্যে চার শ ডলার করে দিচ্ছে। জাতিসংঘ বলছে যে এই ভূমিকম্পে আশি লক্ষ লোক ক্ষতিগ্রস্ত হয়েছে এবং কুড়ি লক্ষ লোক হয়েছে বাস্তুহারা। রেডক্রসের আন্তর্জাতিক কমিটি নিখোঁজ ব্যক্তিদের স্বজন ও বন্ধুদের জন্যে একটি ওয়েবসাইট তৈরি করেছে।

XS
SM
MD
LG