অ্যাকসেসিবিলিটি লিংক

টেক্সাসে ইহুদি উপাসনালয়ে জিম্মি নাটকের অবসান, অপহরণকারী নিহত


টেক্সাসের কোলিভিলে আইন সংস্থার একটি সাঁজোয়া যানকে উপাসনালয়ের বাইরে মোতায়েনরত দেখা যাচ্ছে, ১৫ই জানুয়ারি, ২০২২,ছবি/শেলবি টাউবের/রয়টার্স
টেক্সাসের কোলিভিলে আইন সংস্থার একটি সাঁজোয়া যানকে উপাসনালয়ের বাইরে মোতায়েনরত দেখা যাচ্ছে, ১৫ই জানুয়ারি, ২০২২,ছবি/শেলবি টাউবের/রয়টার্স

টেক্সাসে ইহুদিদের এক উপাসনালয়ে এক ঘন্টা ধরে জিম্মি নাটকের পর ৪ জন জিম্মি এখন মুক্ত এবং অপহরণকারী মৃত বলে জানানো হয়। লাইভ স্ট্রিমে অপহরণকারীকে চিৎকার করতে শোনা যায়।সে একজন পাকিস্তানী স্নায়ুবিজ্ঞানীর মুক্তি দাবি করছিল, যাকে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সেনা অফিসারদের হত্যা করার চেষ্টা চালানোর জন্য দোষী সাব্যস্ত করা হয়েছিল।

ডালাস ভিত্তিক টিভি স্টেশন ডব্লিউএফএএ-র ভিডিও সম্প্রচারে লোকজনদের উপাসনালয়ের দরজা দিয়ে দৌড়ে বেরিয়ে আসতে দেখা যায়, তার কয়েক মুহূর্ত পরেই অপহরণকারীকেবন্দুক হাতে একই দরজাটি খুলতে ও বন্ধ করতে দেখা যায়।এর কয়েক মুহূর্ত পরে গুলির আওয়াজ এবং পরে বিস্ফোরণের শব্দ শোনা যায়।

এফবিআই ও পুলিশের মুখপাত্ররা কে লোকটিকে গুলি করেছে সেই প্রশ্নের জবাব দিতে অস্বীকৃতি জানান। চলমান তদন্ত সম্পর্কে আলোচনা করার অনুমতি না থাকায়, নাম প্রকাশ করা হবে না এই শর্তে, স্থানীয় আইনপ্রয়োগকারী কর্মকর্তারা এপি মাধ্যমকে জানান ঐ অপহরণকারী আফিয়া সিদ্দিকী নামের একজন পাকিস্তান স্নায়ুবিজ্ঞানীর মুক্তির দাবি করেন, যার সাথে আল কাঈদার যোগাযোগ আছে বলে সন্দেহ করা হয়। কর্মকর্তারা বলছেন, সে আরো বলে যে সে আফিয়া সিদ্দিকীর সাথে কথা বলতে চায়। সিদ্দিকী টেক্সাসের ফেডারেল কারাগারে রয়েছেন।

শনিবারের প্রার্থনা অনুষ্ঠান ঐ সিনাগগের ফেসবুক পেইজে লাইভ স্ট্রিমে দেখানো হচ্ছিলো।বিকেল ২টার আগে লোকটিকে বলতে শোনা যায়, "আপনাদের কিছু একটা করতে হবে, আমি এই লোকটিকে মৃত দেখতে চাই না"। এর কয়েক মুহূর্ত পরেই সম্প্রচার বন্ধ হয়ে যায়।মেটা বা ফেসবুক সংস্থার একজন মুখপাত্র পরে নিশ্চিত করেন যে ফেসবুক ভিডিওটি তাদের ওয়েবসাইট থেকে সরিয়ে নিয়েছে।

মোহাম্মদ সিদ্দিকীর আইনি পরামর্শদাতা, জন ফ্লয়েড বলেন, " হামলাকারীর সাথে ড: আফিয়া, তার পরিবার বা তার ন্যায়বিচারের জন্য বিশ্বজনীন প্রচারণার কোনো যোগাযোগ নেই।তার এই কর্মকান্ড যে খারাপ প্রকৃতির এবং ড: আফিয়ার জন্য আমাদের মধ্যে যারা বিচার চাইছেন, সেই প্রয়াসকে যে তা খর্ব করবে তা আমরা হামলাকারীকে তা জানাতে চাই"।

জিম্মি পরিস্থিতির অবসানের পর প্রেসিডেন্ট বাইডেন এক বিবৃতিতে আইনপ্রয়োগকারী বিভাগকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, "আগামী দিনগুলিতে অপহরণকারীর উদ্দেশ্য সম্পর্কে আমরা আরো জানতে পারবো।তবে যারা ঘৃণা ছড়াতে চান তাদের কাছে আমার স্পষ্ট বার্তা যে ইহুদিবাদের বিরুদ্ধে এবং দেশে চরমপন্থীদের উত্থানের বিরুদ্ধে আমরা রুখে দাঁড়াবো"।

XS
SM
MD
LG