অ্যাকসেসিবিলিটি লিংক

সীমান্ত দেওয়ালের জন্য জরুরি অবস্থা, প্রতিনিধি পরিষদে নাকচ


যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ মঙ্গলবার রাতে, যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত বরাবর প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের জরুরি অবস্থা জারি নাকচ করে দেয়ার পক্ষে ভোট দিয়েছে। ঐ জরুরি অবস্থা ঘোষণার মাধ্যমে কংগ্রেসের কোন রকম অনুমোদন ছাড়াই ট্রাম্প সীমান্তে দেয়াল নির্মাণের জন্য ব্যয় নির্বাহ করতে পারবেন।

ডেমক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে ট্রাম্পের জরুরি অবস্থা ঘোষণা নাকচ করে যে প্রস্তাব নেয়া হবে সেটা প্রত্যাশিতই ছিল। তবে রিপালিকান নিয়ন্ত্রিত সেনেটে সেটা নিশ্চিত নয়। যদিও তিন জন রিপাবলিকান সদস্য সুজান কলিন্স, লিজা মার্কৌস্কি এবং টম টিলিস এরই মধ্যে জানিয়েছেন যে তাঁরা জরুরি অবস্থার বিরোধীতা করছেন।

অন্য রিপাবলিকানরা বলছেন যে তাঁরা ট্রাম্পের এই কাজের বিরোধীতা করছেন তবে এখনো তারা জানাননি যে তারা এর বিরুদ্ধে ভোট দেবেন কী না।

তবে সেনেটে এই প্রস্তাব পাশ হলেও ট্রাম্প এর বিরুদ্ধে ভিটো দেয়ার সংকল্প ব্যক্ত করেছেন।

প্রতিনিধি পরিষদের ডেমক্র্যাটদের যুক্তি হচ্ছে যে জরুরি অবস্থা , সাংবিধানিক ক্ষমতার পরিপন্থি , যেখানে কেন্দ্রীয় সরকারের ব্যয়ের উপর কংগ্রেসকে নিয়ন্ত্রণ ক্ষমতা দেয়া হয়েছে।

লিস মঙ্গলবার ওয়াশিংটন পোস্ট পত্রিকার মতামত প্রকাশের কলামে লেখেন যে তিনি ট্রাম্প মানে নির্বাহী ব্যক্তিকে , কংগ্রেসকে পাশ কাটিয়ে যেতে দিতে পারেন না। তবে হাউজের রিপাবলিকান নেতা কেভিন ম্যাকার্থি প্রেসিডেন্টের পক্ষে কথা বলেন। তিনি বলেন দেশের দক্ষিণ সীমান্তে জরুরি অবস্থা চলছে যদিও ডেমক্র্যাটরা ঘোষণা করছে জরুরি অবস্থা নেই।

XS
SM
MD
LG