অ্যাকসেসিবিলিটি লিংক

সাত বছরে বাংলাদেশে গুম হয়েছেন ৩১৯ জন


বিচার বহির্ভূত হত্যাকান্ড, গুমসহ আইন-শৃংখলা রক্ষাবাহিনীর ক্রমবর্ধমান নানাবিধ নির্যাতন-নিপীড়নের ব্যাপারে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থাসমূহ, দেশী-বিদেশী মানবাধিকার সংগঠন ও বিশিষ্টজনদের উদ্বেগ, উৎকণ্ঠা আর প্রতিবাদ সত্ত্বেও বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির অবনতি হচ্ছে বলে বিভিন্ন মহল থেকে বলা হয়েছে। এরই প্রেক্ষাপটে শনিবার পালিত হয়েছে আন্তর্জাতিক মানবাধিকার দিবস। মানবাধিকার সংগঠনগুলোর তথ্য অনুযায়ী, কথিত বন্দুকযুদ্ধ বা ক্রসফায়ারে গত এক মাসে প্রতিদিন গড়ে কমপক্ষে একজন করে নিহত হয়েছেন। এ বছরের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত গত ১১ মাসে কথিত বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন ১৮৪ জন। গত বছরে এই সংখ্যা ছিল ১৭১ জন এবং ২০১৪ সালে ছিল ১৫৪ জন। গত সাত বছরের হিসেবে বিচার বহির্ভূত হত্যাকান্ডের নিহত হয়েছেন ১২ শতাধিক মানুষ এবং গুম হয়েছেন ৩১৯ জন।
গুমের সংখ্যা দিনে দিনে বাড়ছে-যা আতংকিত করে রেখেছে পুরো সমাজকে। এ বছরে প্রথম ১১ মাসে আইন শৃংখলা বাহিনীর পরিচয়ে ৯৩ জনকে তুলে নিয়ে যাওয়া হয়েছে বলে তাদের পরিবারসহ বিভিন্ন সূত্রে বলা হয়েছে। তবে সরকার বলছে, দেশে গুম বলে কিছু নেই। স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, সবাই আত্মগোপনে রয়েছে। এভাবেই মানবাধিকার পরিস্থিতির নানা সূচকে এক অবনতিশীল চিত্রই তুলে ধরছেন মানবাধিকার সংগঠনসহ সংশ্লিষ্টরা।
বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি সম্পর্কে বিশ্লেষণ করেছেন বিশিষ্ট মানবাধিকার সক্রিয়বাদী এবং মানবাধিকার সংগঠন অধিকার-এর প্রধান অ্যাডভোকেট আদিলুর রহমান খান।
এদিকে, আইনমন্ত্রী শনিবার বলেছেন, বিচার বহির্ভূত হত্যাকান্ড আইনের শাসনের পরিপন্থী। সরকার সুনির্দিষ্ট কোনো তথ্য পেলে অবশ্যই দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।...ঢাকা থেকে আমীর খসরু

please wait

No media source currently available

0:00 0:03:53 0:00

XS
SM
MD
LG