অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালো ওয়াশিংটন: রোহিঙ্গা সংকট এবং জাতিসংঘ


আমাদের আজকের কল ইন শো হ্যালো ওয়াশিংটনের বিষয় হচ্ছে 'রোহিঙ্গা সংকট এবং জাতিসংঘ'। আমরা এই রোহিঙ্গা সংকটের সাম্প্রতিক পটভূমিটি বেশ পরিষ্কার ভাবেই জানি। অভিযোগ হচ্ছে যে, গত ২৫শে আগস্ট বিদ্রোহী গোষ্ঠি Arkan Rohingya Salvation Army এর কিছু সদস্য, মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর উপর আক্রমণ চালানোর পর, পাল্টা ব্যবস্থা হিসেবে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী রাখাইন রাজ্যের রোহিঙ্গাদের ওপর অমানুষিক নির্যাতন চালায় এবং মানবিক এই বিপর্যয়ের মুখে চাল লাখেরও বেশি শরনার্থী তাদের শতাধিক বছরের আবাসভূমি ছেড়ে বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়। রোহিঙ্গাদের ঘর বাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে। বহু রোহিঙ্গা শিশু বাবা–মা থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। নারীরা নির্যাতিত হয়েছে, পুরুষেরা নিহত।

মানবিক বিপর্যয়ের এই চিত্র নিয়ে উদ্বিগ্ন জাতিসংঘসহ অনেকেই। এই ঘটনাকে জাতিগোষ্ঠিগত শুদ্ধি অভিযান বলেও অভিহিত করেছেন কেউ। আর এই বিপর্যস্ত মানবতাকে সামনে রেখেই জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন চলছে। আশা করা যাচ্ছে আগামীকাল, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর ভাষণে বিশ্ব বিবেকের কাছে মানবিক সংকটকে তুলে ধরবেন। এর আগেও শেখ হাসিনা তাঁর একাধিক বক্তব্যে বলেছেন এই সংকটের কথা, আবেগ আপ্লুত ভাবে বলেছেন শরনার্থীদের দুর্দশার কথা, স্মরণ করিয়ে দিয়েছেন একাত্তরে অনুরূপ পরিস্থিতিতে বাঙালির দুঃসহ যন্ত্রণার কথা। বাংলাদেশ তাই শরনার্থীদের আশ্রয় দিয়েছে তার সীমাবদ্ধতা সত্বেও। বিষয়টির মানবিক এবং রাষ্ট্রীয় নিরাপত্তা উভয় দিক দিয়ে বিবেচ্য। বাংলাদেশের পাশাপাশি আন্তর্জাতিক সম্প্রদায় ও সংগঠনগুলোর করনীয় কি এসব বিষয় নিয়ে আজকের এই কলইন শো।

আপনাদের জিজ্ঞাসা আর আমাদের অতিথী বিশেষজ্ঞদের জবাবের এই আসরে আজ প্যানেল সদস্য হিসেবে টেলি–সম্মিলনী লাইনে যোগ দিয়েছিলেন ঢাকা থেকে রাষ্ট্রদূত এবং সংবাদ বিশ্লেষক হুমায়ুন কবির, ছিলেন আটলান্টা থেকে আমেরিকান পাবলিক ইউনিভার্সিটি সিস্টেমের School of Security & Global Studies এর অ্যাডজাঙ্কট ফ্যাকাল্টি ড. সাইদ ইফতিখার আহমেদ। আরো ছিলেন ঢাকা থেকে বিশিষ্ট সংবাদ বিশ্লেষক সারওয়ার জাহান চৌধুরী। এছাড়াও আজকের হ্যালো ওয়াশিংটনে ছিল মালয়শিয়ার কুয়ালালামপুরে, মিয়ানমারের রাষ্ট্রীয় অপরাধ সংঘটনের বিচারে গঠিত আন্তর্জাতিক গণআদালতের শুনানি নিয়ে ঢাকা সংবাদদাতা মতিউর রহমান চৌধুরীর একটি প্রতিবেদন। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন আনিস আহমেদ।

XS
SM
MD
LG