অ্যাকসেসিবিলিটি লিংক

পুলিশের অপরাধ প্রমাণিত হলে শাস্তি দেওয়া হবে: বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী


স্বরাষ্ট্রমন্ত্রী  আসাদুজ্জামান খান কামাল

শুক্রবার রাজধানী ঢাকার তেজগাঁও কলোনি বাজারে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এই সতর্ক বার্তা জানিয়ে বলেছেন যে সকল পুলিশ সদস্য অপরাধে জড়িয়েছেন তদন্ত সাপেক্ষে তাদের শাস্তি পেতে হবে।

চলতি আগস্ট মাসের এ পর্যন্ত পুলিশ সদস্যদের অপরাধসহ অন্যনা যে সকল চাঞ্চল্যকর অভিযোগের খবর সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে এক নারী পুলিশ কর্মকর্তা, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন বা পিআইবি ‘এর দায়িত্বরত পুলিশ সুপার মোক্তার হোসেনের বিরুদ্ধে তাঁকে ধর্ষণের অভিযোগ এনে গতকাল বৃহস্পতিবার মামলা দায়ের করেছেন। ২০১৯ সালে সুদানের দারফুরে জাতিসংঘ শান্তি মিশনে থাকাকালে এবং পরে দেশে ফেরার পর ঢাকার উত্তরার একটি হোটেলে বাদীকে কয়েক দফা ধর্ষণ করার অভিযোগ করা হয়েছে মামলায়।

খবরে আরও বলা হয় মাদক মামলায় গ্রেপ্তার হওয়া চিত্রনায়িকা পরীমনির সঙ্গে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার গোলাম সাকলায়েনের সখ্যের বিষয়টিও সাম্প্রতিক সময়ে আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে। সাকলায়েন তাঁর সরকারি বাসায় পরীমনিকে নিয়ে ১৮ ঘণ্টা সময় কাটিয়েছেন বলে সম্প্রতি সংবাদপত্রে খবর প্রকাশিত হলে তাঁকে গোয়েন্দা পুলিশ থেকে অন্যত্র বদলি করা হয়। একাধিক বেসরকারি টেলিভিশন চ্যানেলে পহেলা আগস্ট সকালে পরীমনি নিজের গাড়ি নিয়ে সাকলায়েনের বাসায় যান এবং গভীর রাতে বেরিয়ে আসেন। গাড়ি থেকে নেমে তাঁদের দুজনের ওই বাসায় ঢোকা এবং বের হওয়ার ক্লোজড সার্কিট ক্যামেরার ভিডিও বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত হয়েছে। পুলিশ সদর দপ্তর কর্তৃক গঠিত একটি তদন্ত কমিটি বর্তমানে এ ঘটনার তদন্ত করছে।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে ফেনীতে স্বর্ণ ব্যবসায়ী গোপাল কান্তি দাসের কাছ থেকে ২০টি স্বর্ণের বার ছিনতাইয়ের অভিযোগে জেলা গোয়েন্দা পুলিশের ছয়জন কর্মকর্তাকে গত ১১ই আগস্ট গ্রেপ্তার করেছে পুলিশ। পরে গ্রেফতার হওয়া পুলিশ কর্মকর্তাদের দেয়া তথ্যের ভিত্তিতে এ পর্যন্ত ১৫টি সোনার বার উদ্ধার করা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী অবশ্য সাংবাদিকদের বলেছেন ১৫ বছর আগের পুলিশ আর বর্তমান পুলিশ এক নয়। যে কোনো প্রতিকূলতা মোকাবেলায় পুলিশ সক্ষমতা অর্জন করেছে বলে উল্লখ করে তিনি বলেন বর্তমানে করোনা মহামারীর সময়েও তাঁরা ভালো কাজ করছেন। তিনি বলেন কিছু পুলিশ সদস্য খারাপ কাজ করছেন এবং এর শাস্তিও তাঁরা ভোগ করছেন। কক্সবাজারে অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় পুলিশ সদস্যদের বিচারের প্রসঙ্গ টেনে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন এখনো অনেক পুলিশ সদস্যের অপরাধের বিচার চলছে। তিনি বলেন অপরাধ করলে তাকে শাস্তি পেতে হবে সে যেই হোক না কেন।

এদিকে,দুই দফায় ৬ দিনের রিমান্ড শেষে মাদক মামলায় অভিযুক্ত চিত্র নায়িকা পরীমনি ও তার সহযোগী দীপুকে শুক্রবার আদালতে হাজির করা হলে তাদের আইনজীবী মজিবুর রহমান জামিন চেয়ে আবেদন করেন। তবে মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাঁদেরকে কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির পরিদর্শক গোলাম মোস্তফা। উভয় পক্ষের শুনানি শেষে আদালত তাদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেয়।

XS
SM
MD
LG