অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের সাংবাদিককে মারধর ও নির্যাতনের পূর্ণাঙ্গ ও নিরপেক্ষ তদন্ত দাবি করেছে আইএফজে


সাংবাদিকদের অধিকার বিষয়ক ব্রাসেলস ভিত্তিক আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস বা আইএফজে বাংলাদেশের উত্তরাঞ্চলে একজন সাংবাদিককে মারধর ও নির্যাতনের পূর্ণাঙ্গ ও নিরপেক্ষ তদন্ত দাবি করেছে।

বুধবার আইএফজে এক বিবৃতিতে এ দাবি জানিয়ে বলেছে বার্তা সংস্থা বাসসের উত্তরাঞ্চলের লালমনিরহাট জেলা সংবাদদাতা জাহাঙ্গীর আলম শাহিন এবং তার বন্ধু সোহাগ ইসলাম সম্প্রতি জেলার কুলাঘাট এলাকায় মাদক পাচারের বিষয়ে প্রতিবেদন তৈরি করার লক্ষ্যে তথ্য সংগ্রহ করতে গেলে বর্ডার গার্ড বাংলাদেশ বা বিজিবির একটি পেট্রল টিম তাদেরকে থামায়। এ সময় সাংবাদিক শাহিন পেট্রল টিমের কাছে এলাকায় মাদক পাচার পরিস্থিতি সম্পর্কে জানতে চান বলে উল্লেখ করে বিবৃতিতে বলা হয় প্রশ্নের উত্তর না দিয়ে বিজিবি সদস্যরা শাহিন ও সোহাগের ওপর আক্রমণ করে। আইএফজে বলেছে এর ফলে ওই সাংবাদিক ও তাঁর বন্ধু আহত হন।

সংস্থাটি বলেছে পরে সাংবাদিক শাহিনের কাছে এক বোতল ফেনসিডিল পাওয়ার অভিযোগে তাঁর বিরুদ্ধে একটি মামলা করে বিজিবি। তবে আদালত শাহিনকে জামিন দিয়েছে। আইএফজে আরও বলেছে, বাংলাদেশে সাংবাদিকদেরকে মিথ্যা অভিযোগে উদ্দেশ্যমূলক ভাবে নির্যাতন ও সাজা দেয়া হয় এমন অনেক ঘটনার মধ্যে এটি একটি। সংস্থাটি বলেছে অনেক ক্ষেত্রে সাংবাদিকদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনসহ অন্যান্য আইনের অপব্যবহার করা হয়। শাহিন ও ইসলামের ওপর হামলায় দায়ীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া ছাড়াও অবিলম্বে ক্ষমতার এধরনের অপব্যবহার বন্ধ করার ব্যবস্থা নেওয়ারও দাবী জানান হয়েছে বিবৃতিতে ।

XS
SM
MD
LG