অ্যাকসেসিবিলিটি লিংক

নারী পুরুষের পারিশ্রমিকে যথেষ্ট পার্থক্য রয়েছে: আইএলও


আন্তর্জাতিক শ্রম সংস্থা বা আইএলও'র এক নতুন রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, নারী পুরুষের পারিশ্রমিকে যথেষ্ট পার্থক্য দেখা যায়। মহিলাদের কাজের সুযোগ সুবিধা ও তাদের পরিস্থিতি অর্থাৎ ঘরে বাইরে তাদের কাজকর্ম সঠিকভাবে বিবেচনা করে নির্ধারণ করা হয় না। সেটা অবশ্য বলা যায় উন্নত অনুন্নত সব দেশেই কম বেশী পরিলক্ষিত হয়। জেনিভা থেকে ভয়েস অফ আমেরিকার লিসা শ্লাইনের রিপোর্ট এবং ঢাকা থেকে Syed Saiful Huq এর বিশ্লেষন নিয়ে জানাচ্ছেন রোকেয়া হায়দার।

please wait

No media source currently available

0:00 0:08:36 0:00

শনা ওলনি হচ্ছেন ILO Gender, Equality and Diversity বিভাগের প্রধান। তিনি বলেছেন, ‘গত ১০ বছরে কোন মায়ের কাজের ক্ষেত্রে কর্মীকে যেন দণ্ডই দেওয়া হয় অর্থাৎ মা হয়ে তিনি কোন সুযোগ পান না, তা হলে বলতে হয়– সেটা মোটেও ঠিক নয়। এটা ভুল লক্ষ্যে পরিচালিত হচ্ছে। দেখা যায় কোন কাজে ২৫ শতাংশ মহিলা যাদের ছোট ছেলেমেয়ে আছে তারা কাজ করার সুযোগ পান, কিন্তু ম্যানেজারের দায়িত্ব তাদেরকে দেওয়া হয় না। আবার যাদের ছোট ছেলেমেয়ে নেই সেই মহিলাদের মধ্যে ৩১ শতাংশ ম্যানেজারের দায়িত্ব পালন করছেন।’

শনা ওলনি বলেন, ‘আমি মনে করি যে, তাদেরকে সঠিকভাবে মূলায়ণ করা হয় না। নারী পুরুষের বৈষম্য দূর করার জন্য তাদের যে দক্ষতা নেই সেটা যে ঠিক নয় সেদিকে নজর দিতে হবে, কঠোর আইন গ্রহণ করতে হবে, তা কার্যকর করতে হবে এবং সমান সুযোগ সুবিধা দিতে হবে'।

বাংলাদেশ তথা দক্ষিণ এশিয়াতেও এই বৈষম্য প্রতিনিয়ত অনেক ক্ষেত্রেই দেখা যায়। এক্ষেত্রে বাংলাদেশের কি অবস্থা- তা জানতে আমরা কথা বলি Syed Saiful Huq এর সঙ্গে। তিনি Welfare Association for the Rights of Bangladeshi Emigrants এর চেয়ারম্যান ও প্রতিষ্ঠাতা সদস্য।

XS
SM
MD
LG