অ্যাকসেসিবিলিটি লিংক

অভিবাসী শ্রমিকদের নিয়ে আই এল ও ‘র উদ্বেগ


জাতিসংঘের শ্রম সংস্থা  বিশ্বব্যাপী বিভিন্ন সরকারের প্রতি আহ্বান জানিয়েছে যে তারা যেন ফিরে আসা অভিবাসী শ্রমিকদের সামাজিক সুরক্ষা এবং অর্থনৈতিক সহায়তা প্রদান করে । কভিড ১৯ মহামারির কারণে লক্ষ লক্ষ শ্রমিক দেশে বেকার হয়ে ফিরে আসছেন এবং দারিদ্রের মুখোমুখি হচ্ছেন।

জাতিসংঘের শ্রম সংস্থা বিশ্বব্যাপী বিভিন্ন সরকারের প্রতি আহ্বান জানিয়েছে যে তারা যেন ফিরে আসা অভিবাসী শ্রমিকদের সামাজিক সুরক্ষা এবং অর্থনৈতিক সহায়তা প্রদান করে । কভিড ১৯ মহামারির কারণে লক্ষ লক্ষ শ্রমিক দেশে বেকার হয়ে ফিরে আসছেন এবং দারিদ্রের মুখোমুখি হচ্ছেন। লক ডাউন তুলে নেয়ার পরও অভিবাসী শ্রমিকরা হয় নিজের দেশের ভংগুর অর্থনৈতিক অবস্থার মধ্যে ফিরে আসছে নইলে সেই দেশে অত্যন্ত সীমিত সুযোগের মধ্যে থেকে যাচ্ছে। আর এর ফলে তাদের পরিবার আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে গতকাল আন্তর্জাতিক শ্রম সংস্থার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে।

আই এল ও ‘র মতে বিশ্বজুড়ে অভিবাসী শ্রমিকের সংখ্যা ১৬ কোটি ৪০ লক্ষ, যাদের অর্ধেকই নারী এবং এই সংখ্যা বিশ্বে শ্রম শক্তির ৪.৭%ভাগ। অনেকেই জরুরি ক্ষেত্রগুলোতে কাজ করছেন যার মধ্যে রয়েছে স্বাস্থ্য পরিচর্যা, পরিবহন এবং কৃষি। আই এল ও ‘র মহাপরিচালক গাই রাইডার এক ভিডিও বিবৃতিতে জানান যে নারী ও পুরুষ অভিবাসী শ্রমিক এবং শরনার্থীদের মধ্যকার শ্রমশক্তিও এই মহামারির কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে। তিনি আরও বলেন যে অভিবাসী বাড়িতে বাস করেন এবং নিম্ন বেতনের অস্থায়ী চাকরিতে যারা আছেন তারা এই ভাইরাসে সংক্রমিত হবার বিপদের মুখেই রয়েছেন এবং তাদের জন্য এই রোগ পরীক্ষা কিংবা চিকিৎসার কোন সুযোগ নেই। আই এল ও বলছে যে ঘর ফেরত শ্রমিকদের সেখানকার ব্যবস্থার সঙ্গে সমন্বিত করতে হবে এবং তাদের আর্থিক ও স্বাস্থ্যগত নিরাপত্তার দিকে নজর দিতে হবে।

XS
SM
MD
LG