অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী প্রত্যাশা ও চ্যালেঞ্জের সম্মুখীন


এক সময়কার ক্রিকেট তারকা ইমরান খান পাকিস্তানের ২২ তম প্রধানমন্ত্রী হিসেব আজ শপথ নিয়েছেন। পাকিস্তানের বৈদেশিক মুদ্রার ভান্ডার বৃদ্ধি এবং যে সব সন্ত্রাসী গোষ্ঠি সে দেশের ভেতর থেকে তৎপর রয়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ব্যাপারে ক্রমবর্ধমান আন্তর্জাতিক চাপ সহ তাঁর সামনে অনেকগুলো কঠোর চ্যালেঞ্জ রয়েছে।

গতকাল প্রধানমন্ত্রীত্ব গ্রহণ করে সংসদে দেওয়া তাঁর ভাষণে তিনি তাঁর কথায় যারা দেশটিকে লুটে খেয়েছে, তাদের বিরুদ্ধে কঠোর জবাবদিহিতার সংকল্প ব্যক্ত করেন। দূর্নীতির বিরোধীতা এবং যে দেশে ভিআইপি সংস্কৃতিই প্রধান সেখানে তিনি সকলের প্রতি সমান আচরণ করার প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এলেন। পরিবর্তন এবং নতুন পাকিস্তান গড়ার মন্ত্র পাকিস্তানের জনসংখ্যার একটি অংশকে একতাবদ্ধ করে যাদের মধ্যে রয়েছে শহরের মধ্যবিত্ত ও শিক্ষিত তরুণ যারা এর আগে দেখেছে দূর্নীতিগ্রস্ত ও ক্ষমতাশীল বংশানুক্রমিক রাজনীতির প্রধান্য।

ইমরান খানের সমালোচকরা অবশ্য বলছেন যে তিনি সে দেশের শক্তিশালি সামরিক বাহিনী এবং গোয়েন্দা সংস্থা আই এস আইয়ের মদদ পেয়েছেন। পাকিস্তান মুসলিম লীগ (নেওয়াজ) এবং পাকিস্তান পিপলস পার্টি সহ প্রধান বিরোধীদলগুলো নির্বাচনে কারচুপির অভিযোগ এনেছেন এবং এর তদন্তের জন্য সংসদীয় কমিশন গঠনের দাবি তুলেছেন। নতুন সরকারের জন্য সব চেয়ে বড় সমস্যা হচ্ছে আন্তর্জাতিক ঋণ পরিশোধ।

অর্থনীতিবিদরা পুর্বাভাস দিয়েছেন যে পাকিস্তান খুব শিগগিরই এই আর্থিক সংকট থেকে বেরিয়ে আসার জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছ থেকে এক হাজার চার শ কোটি ডলার ঋণ চাইতে পারে। এটিই হবে পাকিস্তানের ইতিহাসে সর্বোচ্চ ঋণ চাওয়া। তবে চীনা ঋণ পরিশোধের জন্য যুক্তরাষ্ট্রের করদাতাদের অঝৃইত ডলার পাকিস্তানকে যাতে না দেওয়া হয় সে জন্য যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও আই এম এফকে হুশিয়ার করে দিয়েছেন।

XS
SM
MD
LG