অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া দক্ষিণ–পুর্ব এশিয়ায় অস্ত্র বানিজ্য সম্প্রসারণ করছে


রাশিয়া অত্যন্ত দ্রুত গতিতে বিশ্ব ব্যাপী অস্ত্র বানিজ্য সম্প্রসারিত করছে । রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের উপ-মন্ত্রী আলেকজান্ডার ফোমিং, রাশিয়ার সামরিক বাহিনীর মুখপত্র Krasnaya Zeevsda কে জানান যে মস্কো সরকার গত পাঁচ বছরে ৩৯ টি দেশের সঙ্গে সামরিক সহযোগিতা চুক্তি স্বাক্ষর করেছে, যার অনেকগুলোই হচ্ছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ যার মধ্য রয়েছে লাওস, যারা কীনা কয়েক দশক ধরে রাশিয়ার কাছ থেকে এই পরিমাণ অস্ত্র কিনতো না।

রাশিয়া এবং নেটোর মধ্যে সম্পর্ক যখন ভেঙ্গ গেছে ঠিক তখন অস্ত্র বানিজ্যের এই সম্প্রসারণে অনেকেই ভুরু কুঁচকাচ্ছেন।

বিশ্লেষকরা বলছেন লাওসের মতো শীতল যুদ্ধের সময়কার মিত্রদের সঙ্গে মস্কো সরকার যে বিনিময় বানিজ্য করতে চায় এবং নির্মানাধীন রেল পথের মাধ্যমে ভিয়েৎনাম, কম্বোডিয়া এবং থাইল্যান্ডের উপকুল অবধি সংযোগ স্থাপন করতে চায় তা হচ্ছে এই সব দেশের সঙ্গে রাশিয়ার সম্পৃক্ততাকে জোরালো করার প্রচেষ্টা।

হংকং ভিত্তিক নিরাপত্তা বিষয়ক পরামর্শক A2 Global Risk ‘এর একজন বিশ্লেষক গ্যাভিন গ্রীনউড ভয়েস অফ আমেরিকাকে বলেন, ২০০০ সাল থেকে রাশিয়া দক্ষিণ এশিয়ায় ২৫ শতাংশ বড় ধরণের অস্ত্র-শস্ত্র বিক্রি করেছে এবং Stockholm International Peace Research Institute, জানাচ্ছে যে রাশিয়া ২০১০ থেকে ২০১৭ সালের মধ্যে দক্ষিণ পুর্ব এশিয়ায় ছয় শ’ ষাট কোটি ডলারের অস্ত্র বিক্রি করবে।

XS
SM
MD
LG