অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে রেকর্ড হারে করোনা সংক্রমণ মোকাবেলা করতে স্কুল প্রশাসন চাপের মুখে


লস এঞ্জেলেসের মার্টিন লুথার কিং জুনিয়র মেডিকেল ক্যাম্পাসে কোভিড পরীক্ষার জন্য অপেক্ষা করছে দুটি মেয়ে, ৩রা জানুয়ারী, ২০২২, ছবি/মার্সিও হোজে সানচেজ/এপি

যুক্তরাষ্ট্র যখন সর্বোচ্চ করোনা সংক্রমণের মুখোমুখি, তখন সারা দেশের ছাত্রছাত্রীদের এই পরিবর্তিত পরিস্থিতি মোকাবেলা করতে খাপ খাইয়ে নিতে হচ্ছে।

ওমিক্রন ভাইরাস সংক্রমণে কোভিড-১৯ এ আক্রান্তদেরসংখ্যা দিনে ৪ লক্ষ ছাড়িয়ে গেছে, যে সংখ্যা এক সপ্তাহ আগের চাইতে দ্বিগুন এবং দুই সপ্তাহ আগের চাইতে তিনগুন বেশি।

এই পরিস্থিতিতে স্কুলের কর্মকর্তারা শীতকালীন ছুটি যার মধ্যে বড়দিন ও নতুন বছরের ছুটি পড়েছে, সেই সময় যেসব এলাকায় সংক্রমণ ঘটেছিলো সেখানে ছাত্রছাত্রীদের ক্লাসে ফিরে আনার কর্মসূটিতে পরিবর্তন আনার চিন্তা-ভাবনা করছেন।

লস অ্যাঞ্জেলেস এ ১১ই জানুয়ারির আগে স্কুল খুলছে না এবং স্কুল ভবনে প্রবেশ করতে তাদের কোভিড পরীক্ষার ফলাফল নেগেটিভ হতে হবে। ওয়াশিংটন ডি সি'র স্কুলেও ছাত্রছাত্রীদের কোভিড পরীক্ষার ফলাফল নেগেটিভ হতে হবে, যেখানে বুধবার থেকে স্কুলের ক্লাস শুরু হচ্ছে।

শিকাগো ও সিয়াটলের স্কুল প্রশাসন ছাত্রছাত্রীদের স্কুলে ফেরার আগে পরীক্ষা করার জোর পরামর্শ দিচ্ছেন, তবে তা বাধ্যতামূলক নয়। সংক্রমণ বৃদ্ধির কারণে অনেক স্কুলে যথেষ্ট শিক্ষক ও স্টাফ অনুপস্থিত, যারা সামনাসামনি ক্লাস নিয়ে থাকেন।

শিক্ষক ঘাটতি ও নতুন সংক্রমণের ঢেউ সামলানোর প্রয়াসের কারণে মিলওয়াকি, ক্লিভল্যান্ড, ডেট্রয়েট ও ফিলাডেলফিয়ার স্কুলগুলিকে তাদের কিছু বা সকল ক্লাস পরিবর্তন করে অনলাইনের মাধ্যমে নিতে বাধ্য করবে। মহামারী চলাকালীন সময় ছাত্রছাত্রীদের শিক্ষার এই পদ্ধতির ওপর নির্ভর করতে হবে।

স্কুলের বাইরে অন্যান্য প্রতিষ্ঠানে এর প্রভাব পড়েছে।স্মিথসোনিয়ান ইনস্টিটিউশন ঘোষণা করেছে যে ওয়াশিংটনে তাদের প্রধান জাদুঘরগুলি অভাবনীয় স্টাফ ঘাটতির জন্য বন্ধ থাকবে বা অন্তত ১২দিনের জন্য হ্রাস করা সময়ের জন্য খোলা থাকবে।

বহু বাণিজ্যিক বিমান সংস্থা যখন আবহাওয়া সমস্যা মোকাবেলা করছে, তাদেরকেও সুস্থ ক্রু সদস্যের অভাবে অনেক ফ্লাইট বাতিল করতে হচ্ছে

XS
SM
MD
LG