অ্যাকসেসিবিলিটি লিংক

পশ্চিমবঙ্গে এক মাসেরও বেশি সময় ধরে আট দফায় বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে


পশ্চিমবঙ্গে এবার এক মাসেরও বেশি সময় ধরে আট দফায় বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রথম দফার ভোট হবে ২৭শে মার্চ এবং অষ্টম ও শেষ দফার ভোট হবে ২৯শে এপ্রিল। এর পর পাঁচ রাজ্যের ভোট গণনা ও ফল ঘোষণা একইসঙ্গে হবে দোসরা মে। আজ ভারতের মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা কমিশনের সহকর্মীদের নিয়ে দিল্লিতে নির্বাচন কমিশন ভবনে এক সাংবাদিক সম্মেলনে এ কথা জানিয়েছেন। তিনি বলেন, কোভিড পরিস্থিতিতে আমাদের বিশাল দেশে ভোটের ব্যবস্থা করা কঠিন। তবু এর মধ্যেই ১৮টি রাজ্যের ভোট সম্পন্ন হয়েছে। এবার ভোট হবে পশ্চিমবঙ্গ, অসম, তামিলনাড়ু ও কেরালা, এই চারটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচ্চেরিতে।

সরাসরি লিংক

অসমে তিন দফায় এবং কেরালা, তামিলনাড়ু ও পুদুচ্চেরিতে এক দফায় ভোট অনুষ্ঠিত হলেও পশ্চিমবঙ্গে ভোট পর্ব সমাধা হবে আট দফায়। গতবার ভোট হয়েছিল সাত পর্বে। এর কারণ হিসেবে সুনীল অরোরা জানিয়েছেন, পশ্চিমবঙ্গের বিধানসভা আসনের সংখ্যা ২৯৪টি। তার ৬৮টি শিডিউল্ড কাস্ট এবং ১৬টি শিডিউল্ড ট্রাইবের জন্য সংরক্ষিত। এ বারে ভোটকেন্দ্রের সংখ্যা গতবারের তুলনায় ৩১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে এক লাখ ১৯১৬টিতে। প্রতিটি বুথে যাতে পর্যাপ্ত কেন্দ্রীয় পুলিশ বাহিনী থাকে তার ব্যবস্থা করতে হয়েছে। কোভিড পরিস্থিতিতে নিরাপত্তা ও স্বাস্থ্যবিধির কথা মাথায় রেখে এইভাবে নির্বাচন সাজাতে হয়েছে।

তিনি জানান, প্রথম দফায় ৩০টি কেন্দ্রে ভোট হবে ২৭শে মার্চ, দ্বিতীয় দফায় ভোট হবে পয়লা এপ্রিল, তৃতীয় দফায় ৩১টি কেন্দ্রে ৬ই এপ্রিল, চতুর্থ দফায় ৪৪টি কেন্দ্রে দশই এপ্রিল, পঞ্চম দফায় ৪৫টি কেন্দ্রে ১৭ই এপ্রিল, ষষ্ঠ দফায় ৪৩টি কেন্দ্রে বাইশে এপ্রিল, সপ্তম পর্বে ৩৬টি কেন্দ্রে ২৬শে এপ্রিল এবং অষ্টম ও শেষ দফায় ৩৫টি কেন্দ্রে ২৯শে এপ্রিল ভোট হবে।

XS
SM
MD
LG