অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্ব ব্যাপী করোনাভাইরাসে সংক্রমিত লোকজনের সংখ্যা এক কোটিতে পৌঁছুতে চলেছে


বিশ্ব ব্যাপী করোনাভাইরাসে সংক্রমিত লোকজনের সংখ্যা এক কোটিতে পৌঁছুতে চলেছে। আজ সকালেই জন্স হপকিন্স ইউনিভার্সিটি জানিয়েছে বিশ্বে এখন ৯৮ লক্ষেরও বেশি লোক এই রোগে সংক্রমিত হয়েছেন। যুক্তরাষ্ট্রে সর্বাধিক মানুষ সংক্রমিত হয়েছেন। সংক্রমিত লোকের সংখ্যা ২৪ লক্ষেরও বেশি, তার পরই রয়েছে ব্রাজিল, সংক্রমিতদের সংখ্যা ১২ লক্ষ আর তৃতীয় স্থানে আছে রাশিয়া, সংক্রমিতের সংখ্যা ছয় লক্ষ। যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে এ অবধি মৃত্যুর সংখ্যা এক লক্ষ পঁচিশ হাজার উনচল্লিশ জন, ব্রাজিলে প্রায় ৫৬,০০০ এবং ব্রিটেনে ৪৩,০০০ হাজারেরও বেশি। অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া প্রদেশে আজ নতুন করে ৪১ জন সংক্রমিত হয়েছেন, এ নিয়ে সেখানে পর পর এগারো দিন সংক্রমণের সংখ্যা ছিল দুই অঙ্ক বিশিষ্ট। তবে অস্ট্রেলিয়া বলছে যে ভিক্টোরিয়া প্রদেশে সংক্রমণ বৃদ্ধি পাওয়া সত্বেও তারা অর্থনৈতিক কার্যক্রম চালু রাখবে। সেখানকার নিউ সাউথ ওয়েলস প্রদেশেও নতুন করে ছ জন আক্রান্ত হবার খবর পাওয়া গেছে।

এ দিকে যুক্তরাষ্ট্রের একজন ফেডারেল বিচারক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রশাসনকে আদেশ দিয়েছেন যে, টেক্সাস এবং পেনসিলভেনিয়ার তিনটি পারিবারিক আটক কেন্দ্রে যারা ২০ দিনের বেশি সময় ধরে আটক রয়েছে তেমন শিশু এবং তাদের বাবা মা কে যেন ছেড়ে দেওয়া হয়।

পর্তুগাল জানিয়েছে যে সেখানে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পা্ওয়ায় তারা সাত লক্ষ লোক অধ্যুষিত লিসবন শহর এবং তার আশপাশে লক ডাউন আবার আরোপ করছে। ব্রিটেনে স্বাস্থ্য মন্ত্রী ম্যাট হ্যানক বলেছেন যে করোনাভাইরাসের হার বৃদ্ধি পেলে তিনি সে দেশের সমুদ্র সৈকতগুলোতে ভীড় কমাতে সেখানে জনসমাগম নিষিদ্ধ করবেন।

XS
SM
MD
LG