অ্যাকসেসিবিলিটি লিংক

সমন্বিত এবং সুশৃঙ্খল ভাবে COVID-19 এর মোকাবিলা করতে বিশ্বের নেতারা অসমর্থঃ জাতিসংঘ


জাতিসংঘের মহাসচিব বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, এটা খুব দুঃখের ব্যাপার যে সমন্বিত এবং সুশৃঙ্খল ভাবে COVID-19 এর মোকাবিলা করতে বিশ্বের নেতারা সমর্থ হননি। আন্তোনিও গুয়েতেরেস বলেন, প্রত্যেকটা দেশ তাদের নিজেদেরে নীতি অনুসরণ করে চলেছে , বিভিন্ন দেশের বিভিন্ন দৃষ্টি ভঙ্গি এবং কৌশলের কারণে এই সংক্রামক জীবাণু ছড়িয়ে পড়েছে। জাতিসংঘ প্রধান বলেন এটা পরিস্কার যে, এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে আমাদের নেতৃত্বের অভাব রয়েছে। তিনি বিশ্বের প্রধান দেশগুলোকে এক সঙ্গে মিলিত হয়ে, অভিন্ন কৌশল গ্রহণ করতে বলেছেন এবং তারপর তা আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে তুলে ধরতে বলেছেন।

জাতিসংঘের হিসেব অনুযায়ী এই সংক্রামক ব্যাধি যে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে তার করণে এ বছরের শেষ নাগাদ বিশ্বের মোট জনসংখ্যার ৮ শতাংশ, অর্থাৎ প্রায় ৫০ কোটি লোক দারিদ্র সীমার নীচে চলে যাবে।এদিকে বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে।

আজ সকালে জন্স হপকিন্স রিসোর্স সেন্টার জানিয়েছে, বিশ্বব্যাপী এই রোগে সনাক্তের মোট সংখ্যা সাড়ে বত্রিশ লক্ষেরও বেশি আর এতে মোট প্রাণহানির সংখ্যা দু লক্ষ তেত্রিশ হাজারেরও বেশি। মোট সনাক্ত রোগি এবং মৃত্যুর হারে যুক্তরাষ্ট্র শীর্ষে রয়েছে। জন্স হপকিন্স বলছে যুক্তরাষ্ট্রে দশ লক্ষ লোক এই COVID-19 এ আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৬৩ হাজারেরও বেশি মানুষ।

XS
SM
MD
LG