অ্যাকসেসিবিলিটি লিংক

আজ পয়লা বৈশাখঃ ১৪২৫ সালকে স্বাগত জানাতে সকাল থেকেই বাঙালী মাতোয়ারা


আজ পয়লা বৈশাখ। চোদ্দোশো চব্বিশ কে বিদায় জানিয়ে স্বাগত চোদ্দোশো পঁচিশ । আজ সকাল থেকেই বাঙালী মাতোয়ারা শুভেচ্ছা বিনিময় -মিষ্টিমুখ-কিছু গান-কিছু আড্ডায়।

চোদ্দোশো পঁচিশের প্রথম প্রভাতেই বাঙালী গঙ্গাস্নানে নতুন জামা গায়ে দোকানে দোকানে ব্যস্ত ছিল হালখাতা করাতেই৷ সেই সঙ্গ নববর্ষের আবাহনে মেতেছে গোটা বাংলা৷ প্রিয়জনদের সঙ্গে ভাগ করে নিয়েছে নববর্ষের আনন্দ৷ এদিন সকাল থেকেই দক্ষিণ কলকাতার কালী ঘাট মন্দির কিম্বা অপর দিকে কলকাতা মহানগরীর উত্তর শহর তলীর দক্ষিণেশ্বর মন্দিরে ছিল অজস্র মানুষের ভীড়, তারা সকলেই জমায়েত হয়েছিলেন নববর্ষের প্রথম প্রভাতে হালখাতার পুজো দিতে। অন্যদিকে একটু অন্যভাবে বলাযায় স্বাগত চোদ্দোশো পঁচিশ , পুরনো যা কিছু মন্দ, তা ভুলে এ যেন এক নতুন উদ্যমে পথচলা। বছর শুরুর আনন্দে মাতোয়ারা ছিল আজ বাংলা। খাবার পাতে কিংবা সাজ-পোশাকে বাঙালিয়ানা যেন আজ পরতে পরতে ধরা পড়েছে। ভূরিভোজের সঙ্গে ভাজভাঙা নতুন পোশাকের গন্ধ। আজ নতুন দিনের রবির কিরণে আলোকিত বাঙালির বছর শুরু। 'জীর্ণ পুরাতন যাক ভেসে যাক', আনন্দে কাটুক পয়লা বৈশাখের সারাটাদিন। সেই সাথে কব্জি ডুবিয়ে মাছ-মাংস কিংবা মন ভরে রসগোল্লা-সন্দেশ খাবার পালা থেকেও বাদপড়েনি ভোজন রসিক বাঙালী।

এদিকে, নববর্ষ উপলক্ষে গত রাতেই দক্ষিন কলকাতার কালীঘাটে পুজো দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে স্থানীয়দের সঙ্গে কুশল বিনিময় করেন। আজ নববর্ষ উপলক্ষে

নববর্ষ উদযাপনের অঙ্গ হিসাবে কলকাতার রাজপথকে আলোকিত করেছে নানান বর্নময় শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান , সেই সঙ্গে গতকাল সন্ধ্যাতেই কলকাতাস্থ বাংলাদেশ উপদূতাবাসের তরফ থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা কলকাতা মহানগরীর পথও পরিক্রমা করে।

please wait

No media source currently available

0:00 0:01:08 0:00

XS
SM
MD
LG