অ্যাকসেসিবিলিটি লিংক

পশ্চিমবঙ্গের তরুণ কবি শ্রীজাত অসমের শিলচরে গিয়ে বিক্ষোভের মুখে পড়লেন


তরুণ কবি আলোচনাসভায় যোগ দিতে গিয়ে বিক্ষোভের মুখে পড়লেন । ঘটনাস্থল অসমের শিলচর। যা দেখে শ্রীজাতর প্রাথমিক প্রতিক্রিয়া, “এর থেকে বড় লজ্জা আর নেই।”

ঘটনা নিয়ে উদ্বিগ্ন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সঙ্গে শ্রীজাতর ফোনে কথা হয়। এই ঘটনা নিয়ে উদ্বিগ্ন বাংলার শিল্পী-বুদ্ধিজীবী মহল। প্রসঙ্গত বলা যেতে পারে ঘটনাটি ঘটেছে গতকাল শনিবার । অসমের শিলচরের একটি হোটেলে তখন ছিলেন কবি শ্রীজাত। অভিযোগ, হোটেলের বাইরে তাঁর বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়।

আলোচনাসভার আয়োজকদের পক্ষ থেকে বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলা হয়।কিন্তু বিক্ষোভ থামেনি। আয়োজক ও বিক্ষোভকারীদের মধ্যে বচসা বাঁধে। তা অচিরেই চরমে ওঠে। তখনই বিক্ষোভকারীরা হোটেলে ভাঙচুর করতে শুরু করেন। শ্রীজাতর দাবি, তিনি প্রায় আড়াই ঘণ্টা হোটেলে বন্দি ছিলেন। পরে পুলিশ গিয়ে তাঁকে উদ্ধার করে। নিয়ে যায় সার্কিট হাউজে।বাংলার বুদ্ধিজীবি মহল এর অনেকেই ফেসবুকে এই ঘটনার প্রতিবাদ জানান।

এদিকে এই ঘটনা নিয়ে কবি শ্রীজাতর বক্তব্য, “এভাবে যদি এদেশে বাঁচতে হয়। তাহলে এর থেকে বড় লজ্জা আর নেই।” আজ রবিবার সকালেই কলকাতায় ফেরেন শ্রীজাত। কলকাতায় ফিরে তিনি জানান, গত দু’বছর ধরে দেশে বাক স্বাধীনতা কমছে। শিলচরে আগেও গিয়েছেন তিনি। কিন্তু এমন পরিস্থিতি তিনি এখনই টের পেয়েছেন বলে জানিয়েছেন শ্রীজাত।উল্লেখ করা যেতে পারে কবি শ্রীজাতর একটি কবিতা ঘিরে বছর দেড়েক আগে উত্তেজনা ছড়িয়েছিল। তাঁর বিরুদ্ধে শিলিগুড়িতে একটি এফআইআরও দায়ের হয়েছিল। এদিনের বিক্ষোভও ওই কবিতা ঘিরে বলে জানা গেছে। বিক্ষোভে নেতৃত্বে কয়েকটি হিন্দুত্ববাদী সংগঠন ছিল বলেও সূ্ত্রের খবর।

please wait

No media source currently available

0:00 0:01:05 0:00

XS
SM
MD
LG