অ্যাকসেসিবিলিটি লিংক

চিটফান্ড কেলেঙ্কারিতে কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার ‘সম্ভাব্য অভিযুক্ত’: সিবিআই 


পশ্চিমবঙ্গে চিটফান্ড কেলেঙ্কারিতে কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারকে ‘সম্ভাব্য অভিযুক্ত’ বলে সুপ্রিম কোর্টের কাছে অভিহিত করল সিবিআই।

রবিবার রাতেই সিবিআইয়ের অন্তর্বর্তী প্রধান নাগেশ্বর রাও জানিয়েছিলেন, পশ্চিমবঙ্গ সরকারের বিরুদ্ধে তাঁরা সুপ্রিম কোর্টে যাবেন। সোমবার কেন্দ্রীয় সরকারের কৌঁসুলি তথা সলিসিটার জেনারেল তুষার মেহতা শীর্ষ আদালতে বলেন, পশ্চিমবঙ্গে চিটফান্ড কেলেঙ্কারিতে কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার ‘সম্ভাব্য অভিযুক্ত’। সেখানে এক অভুতপূর্ব পরিস্থিতি সৃষ্টি হয়েছে। গত দু’বছর ধরে বার বার ডাকা সত্ত্বেও রাজীব কুমার আসছেন না। এমনকী তিনি নির্বাচন কমিশনের বৈঠকেও যাননি। সলিসিটার জেনারেল বলেন, সুপ্রিম কোর্ট চিটফান্ড কেলেঙ্কারিতে আমাদের তদন্ত করতে বলেছিল। কিন্তু পশ্চিমবঙ্গ সরকার সেই তদন্তে বাধা দিচ্ছে। রবিবার সিবিআইয়ের কয়েক জন উচ্চ পদস্থ অফিসারকে কলকাতা পুলিশ থানায় নিয়ে গিয়ে আটকে রেখেছিল। আমাদের আশঙ্কা, ইলেকট্রনিক প্রমাণগুলি ধ্বংস করে দেওয়া হতে পারে। আদালতের কাছে সরকারের আর্জি, রাজীব কুমারকে সব তথ্যপ্রমাণ জমা দিতে বলা হোক।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, “কলকাতা পুলিশ প্রামাণ্য নথিপত্র নষ্ট করছে এমন কোনও প্রমাণ নেই। আপনারা প্রমাণ দিন। তাহলে আমরা এমন শাস্তি দেব যে সে অনুশোচনা করবে।” পশ্চিমবঙ্গ সরকারের হয়ে এ দিন সুপ্রিম কোর্টে সওয়াল করেন প্রবীণ আইনজীবী অভিষেক মনু সিংভি। প্রধান বিচারপতি তাঁকে বলেন, আপনারাও সব প্রমাণপত্র তৈরি রাখুন। সুপ্রিম কোর্টে ফের এ বিষয়ে শুনানি হবে মঙ্গলবার।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং সোমবার লোকসভায় বলেন, “বাংলায় সাংবিধানিক ব্যবস্থা ভেঙে পড়েছে। যে ভাবে সিবিআই অফিসারদের আটকানো হয়েছে তা অভূতপূর্ব। সিবিআই আর কলকাতা পুলিশের যে সংঘাত হয়েছে তা দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামোর জন্য বিপজ্জনক।”

please wait

No media source currently available

0:00 0:00:57 0:00

XS
SM
MD
LG