অ্যাকসেসিবিলিটি লিংক

২২টি সাইবার থানায় এক জন করে ইনস্পেক্টরকে ভারপ্রাপ্ত আধিকারিক হিসেবে নিয়োগ করল পশ্চিমবঙ্গ


ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনের আগেই পশ্চিমবঙ্গের জেলায় জেলায় সাইবার থানা খুলেছিল রাজ্য পুলিশ। এ বার সেই ২২টি সাইবার থানায় এক জন করে ইনস্পেক্টরকে ভারপ্রাপ্ত আধিকারিক হিসেবে নিয়োগ করল রাজ্য। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ সরকারের রাজ্য প্রশাসন এর সদর দপ্তর নবান্ন থেকে এই নির্দেশ জারি হয়েছে।

পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশ প্রশাসনের একাংশ বলছেন, সাইবার অপরাধ এমনিতেই বাড়ছে। তার উপরে ভোট পরবর্তী রাজনৈতিক পরিস্থিতিতেও সাইবার থানা বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

পুলিশ এবং সাইবার অপরাধ বিশেষজ্ঞদের মতে, গত কয়েক বছর ধরেই সোশ্যাল মিডিয়া এবং হোয়্যাটসঅ্যাপে নানা ধরনের গুজব ছড়ানো হচ্ছে। ভোটের আগে থেকে এ রাজ্যেও তা বেড়েছে। ভোটের পরেও ভুয়ো খবর ছড়ানো নজরে আসছে। তার ফলেই জেলাগুলিতে এই ধরনের অপরাধের প্রবণতা রয়েছে।নবান্ন সূত্রের খবর, জেলায় সাইবার অপরাধ হলে এই নতুন থানা তার তদন্তভার নেবে। তবে বৃহত্তর কোনও ঘটনা ঘটলে সে ক্ষেত্রে সিআইডিকে দায়িত্ব দেওয়া হবে। এত দিন যে কোনও ঘটনাতেই সিআইডিকে তদন্ত ভার সামলাতে হত। তার ফলে বহু ক্ষেত্রেই দ্রুত তদন্ত হত না। প্রতিটি সাইবার থানায় সাইবার অপরাধ তদন্তের প্রশিক্ষণপ্রাপ্ত অন্তত ১০ জন পুলিশকর্মী রয়েছেন। রাজ্য তথ্যপ্রযুক্তি দফতর সূত্রের খবর, ইতিমধ্যে পুলিশকর্মীদের বিভিন্ন দলে ভাগ করে সাইবার তদন্তের পাঠ দেওয়া শুরু হয়েছে।

please wait

No media source currently available

0:00 0:01:00 0:00

XS
SM
MD
LG