অ্যাকসেসিবিলিটি লিংক

উচ্চাভিলাষী অবকাঠামো পরিকল্পনার ঘোষণা দিলেন মোদি


ভারতের স্বাধীনতা দিবস উদযাপনের সময় নয়াদিল্লির ঐতিহাসিক লাল কেল্লা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতির উদ্দেশ্যে ভাষণ দিচ্ছেন। আগষ্ট ১৫, ২০২১।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দেশটির অর্থনীতির উন্নতি ঘটাতে আধুনিক অবকাঠামো নির্মাণে ১.৩৫ ট্রিলিয়ন ডলার ব্যয় করার পরিকল্পনা ঘোষণা করেছেন। তিনি বলেন, ভারত জলবায়ু লক্ষ্যমাত্রা অর্জনে পরিবেশবান্ধব জ্বালানী অধিক ব্যবহারের দিকে এগিয়ে যাবে।

রবিবার ভারতের স্বাধীনতা দিবস উদযাপনের সময় জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে তিনি ঐ ঘোষনা দেন।

নয়াদিল্লির ঐতিহাসিক লাল কেল্লা থেকে কঠোর নিরাপত্তার মধ্যে মোদি বলেন, শিগগির অবকাঠামো পরিকল্পনার বাস্তবায়ন শুরু হবে, যা শত শত মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে এবং স্থানীয় শিল্পকে বিশ্বব্যাপী প্রতিযোগিতামূলক করে তুলবে।

মোদি আরও বলেন, তাঁর সরকার উৎপাদন ও রপ্তানি বাড়াবে এবং দেশীয় শিল্পকে উৎসাহিত করবে, যাতে অর্থনৈতিক সুফল গ্রাম ও শহরে পৌঁছে যায়।

মোদি সাত বছর আগে ভারতের উন্নয়ন এবং তরুণদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিলেন। তবে সমালোচকরা বলছেন, ঐ প্রতিশ্রুতি অধরাই রয়ে গেছে। কারণ এক সময়ে বিশ্বের সবচেয়ে দ্রুত প্রবৃদ্ধি অর্জনকারী ভারতের অর্থনীতি, সাম্প্রতিক বছরগুলোতে অনেকটাই উজ্জ্বলতা হারিয়েছে।

XS
SM
MD
LG