অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তান নিয়ে ভারতের বৈঠকে পাকিস্তান ও চীন যোগ দেয়নি


ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিত 'দিল্লি রিজিওনাল সিকিউরিটি ডায়লগ' এ অংশগ্রহনকারী দেশগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তাদের দেখা যাচ্ছে। নভেম্বর ১০, ২০২১।

ভারত আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আঞ্চলিক নিরাপত্তায় তালিবানের আফগানিস্তানের ক্ষমতায় আসার প্রভাব নিয়ে আলোচনা করেছে। কিন্তু ঐ বৈঠকে নয়াদিল্লির প্রতিদ্বন্দী চীন ও পাকিস্তান যোগ দেয়নি।

পূর্বনির্ধারিত কর্মসূচীর কারণ দেখিয়ে না আসলেও চীন জানিয়ে দিয়েছে, আফগানিস্তানের বিষয়ে ভারতের সঙ্গে বহুপাক্ষিক ও দ্বিপাক্ষিক আলোচনার জন্য তারা প্রস্তুত।

গত সপ্তাহে পাকিস্তানের জাতীয় উপদেষ্টা মোইদ ইউসুফ জানান, তিনি আলোচনায় যোগ দেবার পরিকল্পনা করেননি। তিনি স্পষ্টভাবে ভারতকে উদ্দেশ্য করে বলেন, "একজন অনিষ্টকারী শান্তি প্রতিষ্ঠাকারী হতে পারে না"।

বুধবারে অনুষ্ঠিত ঐ সম্মেলনে ইরান, রাশিয়া, কাজাখস্তান, কিরগিজস্তান, তুর্কমেনিস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তানের কর্মকর্তারা অংশ নেন।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সংলাপটির লক্ষ্য আফগানিস্তানে ভারতের নিরাপত্তা স্বার্থকে তুলে ধরা। আফগানিস্তানের ক্ষমতায় তালিবান আসায় ভারত গুরুত্ব হারিয়েছে। ইসলামপন্থী ঐ গ্রুপটির সঙ্গে পাকিস্তানের গভীর সম্পর্ক রয়েছে এবং দেশটি একটি প্রভাবশালী অবস্থানে আবির্ভূত হয়েছে।

XS
SM
MD
LG