অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গাদের নিরাপদ, দ্রুত ও টেকসই প্রত্যাবাসনে কাজ করছে ভারত


বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন, মিয়ানমার থেকে বিতাড়িত মানুষদের আর্থ-সামাজিক পরিবর্তনে কাজ শুরু হয়েছে। উৎখাত হওয়া মানুষগুলোরফিরে যাওয়ার জন্য ভারত সরকার ইতোমধ্যে মিয়ানমারের রাখাইন রাজ্যে ঘর নির্মাণ করছে বলেও জানিয়েছেন ভারতের হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা।

মিত্র রাষ্ট্র হিসেবে সবসময় ভারতের ,বাংলাদেশের পাশে থাকার অঙ্গিকার জানান হর্ষ বর্ধন শ্রিংলা।

সোমবার দুপুরে কক্সবাজারের উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে ভারতের হাই কমিশনার বাংলাদেশের মানবিক ভূমিকারও প্রশংসা করেন। এসময় রোহিঙ্গাদের জন্য ভারতের পক্ষ থেকে ২০ হাজার কেরোসিনের চুলা এবং ১১ লাখ লিটার কেরোসিন তেল বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার কাছে হস্তান্তর করেন তিনি।

কেরোসিনের চুলা ও জ্বালানী পেয়ে খুশি হ’লেও নিজেদের অধিকার নিয়েই নিজ বাসভূমিতে ফেরার আকুতি ছিল স্পষ্ট , রহিঙ্গাদের কথাবার্তায় – বক্তব্য বয়ানে। অনুষ্ঠানে উপস্থিতরোহিঙ্গা নুরুল হাকিম বলেন-

ভারত, রাশিয়া, চীনসহ আন্তর্জাতিক সম্প্রদায় রোহিঙ্গাদের অধিকার আদায়ে ভূমিকা রাখলে প্রত্যাবাসন তুলনামুলকভাবে সহজতর হতে পারে বলে মনে করেন আরেক রোহিঙ্গাশরনার্থী শামশু আলম।

শ্রীংলার বক্তব্যে নিরাপদ, দ্রুত এবং টেকসই প্রত্যাবাসনের কথা বলা হলেও রোহিঙ্গাদের অধিকারের কোনো উল্লেখ ছিলনা ভারতের রাষ্ট্রদূতের বক্তব্যে । তবে ভারতের দেয়া বাংলাদেশের পাশে থাকার অঙ্গিকার, প্রত্যাবাসন প্রক্রিয়ায় ভূমিকা রাখতে পারে বলে আশাবাদ রোহিঙ্গাদের ।

XS
SM
MD
LG