অ্যাকসেসিবিলিটি লিংক

তালিবানের সঙ্গে সরকারি পর্যায়ে আলোচনা শুরু করল ভারত 


আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে বদরি ৩১৩ সামরিক ইউনিটের সাথে কথা বলেছেন তালিবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ। ৩১ আগস্ট ২০২১।

তালিবানের সঙ্গে সরকারি ভাবে আলোচনা শুরু করল ভারত। ভারতের বিদেশ মন্ত্রকের তরফে তা আনুষ্ঠানিক ভাবে ঘোষণাও করা হল।

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার পর্ব শেষ হয়েছে। তার পরই দোহাতে তালিবান নেতৃত্বের সঙ্গে মঙ্গলবার বৈঠক করেছেন ভারতের রাষ্ট্রদূত। পরে এদিন সন্ধ্যায় ভারতীয় বিদেশ মন্ত্রক এ ব্যাপারে একটি বিবৃতিও প্রকাশ করেছে।

বিদেশ মন্ত্রকের বিবৃতিতে জানানো হয়েছে, মঙ্গলবার কাতারে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত দীপক মিত্তাল দোহায় ভারতীয় দূতাবাসে তালিবানের শীর্ষ রাজনৈতিক নেতা মহম্মদ আব্বাস স্তানেকজাইয়ের সঙ্গে দোহায় বৈঠক করেছেন। বিদেশ মন্ত্রক জানিয়েছে, এই বৈঠকের ব্যাপারে তালিবান নেতৃত্বই আগ্রহ প্রকাশ করেছিল।

আফগানিস্তান তালিবান দখলে চলে যাওয়ার পর থেকেই নয়াদিল্লি একটি বিষয়ে গোড়া থেকে অগ্রাধিকার দিচ্ছে। তা হল আফগানিস্তানে বসবাসকারী ভারতীয়দের নিরাপত্তা ও সুরক্ষা যাতে সুনিশ্চিত থাকে। বিদেশ মন্ত্রক জানিয়েছে, তালিবান নেতৃত্বের সঙ্গে আলোচনাতেও সে কথাটাই স্পষ্ট করে জানানো হয়েছে। সেই সঙ্গে আফগান নাগরিক, বিশেষ করে সেখানকার যে সংখ্যালঘুরা ভারতে আশ্রয় নিতে চান তাঁদের নিরাপত্তা সুনিশ্চিত করার কথাও বৈঠকে উত্থাপন করেছেন ভারতীয় রাষ্ট্রদূত।

বিদেশ মন্ত্রক জানিয়েছে, এর পরই সন্ত্রাসবাদ নিয়ে নয়াদিল্লির উদ্বেগের কথা তালিবান নেতাকে জানিয়েছেন দীপক মিত্তল। নয়াদিল্লি স্পষ্ট জানিয়েছে, আফগানিস্তানের মাটি যাতে কোনওভাবেই ভারত বিরোধী সন্ত্রাসবাদী কার্যকলাপের জন্য ব্যবহৃত না হয়। বিদেশ মন্ত্রকের দাবি, তালিবান প্রতিনিধি নয়াদিল্লির এই সব উদ্বেগ নিরসনের ব্যাপারে সদর্থক ইঙ্গিত দিয়েছেন।

আফগানিস্তান তালিবানের দখলে চলে যাওয়ার পর থেকে খুবই সতর্কতার সঙ্গে পা ফেলছে নয়াদিল্লি। এ ব্যাপারে আমেরিকা, সংযুক্ত আরব আমিরশাহী সহ সহযোগী রাষ্ট্রগুলির সঙ্গেও নিরন্তর আলোচনা চালাচ্ছেন বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর। বিদেশ মন্ত্রকের তরফে ঘরোয়া আলোচনায় বলা হয়েছে, তালিবানের উত্থানের কারণে উপমহাদেশের নিরাপত্তা পরিস্থিতি ও ভূ-রাজনৈতিক পরিস্থিতি নিয়ে ভারতের নতুন উদ্বেগ তৈরি হয়েছে ঠিকই। তবে কোনও তাড়াহুড়ো করতে চায় না ভারত। আফগানিস্তানে বসবাসকারী ভারতীয়দের নিরাপত্তা সুনিশ্চিত করে সুচিন্তিত ভাবে কৌশলগত পদক্ষেপ করতে চায়।

এদিকে প্রধানমন্ত্রীর সচিবালয় সূত্রে মঙ্গলবার জানানো হয়েছে যে আফগানিস্তানের পরিস্থিতি পর্যালোচনার জন্য একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে। বিদেশ মন্ত্রী এস জয়শঙ্করের নেতৃত্বে ওই কমিটিতে রয়েছে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এবং আরও কয়েকজন শীর্ষ কূটনীতিক। শুধু আফগানিস্তানের পরিস্থিতি নয়, সেখানকার পরিস্থিতি নিয়ে আন্তর্জাতিক মহল কীভাবে প্রতিক্রিয়া জানাচ্ছে সে ব্যাপারেও এই কমিটি প্রতি মুহূর্তে নজর রাখবে।

XS
SM
MD
LG