অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের ২০১৮-১৯ অর্থ বছরের বাজেট পেশ


ভারতে আগামী বছর সাধারণ নির্বাচনের দিকে নজর রেখে সদ্য ঘোষিত বার্ষিক বাজেটে কিছু জনপ্রিয় পদক্ষেপ নেওয়া হয়েছে যার মধ্যে রয়েছে পঞ্চাশ কোটি লোকের জন্য স্বাস্থ্য বীমা কর্মসূচি এবং গ্রাম উন্নয়ন এবং সস্তা আবাসনের জন্য কোটি কোটি ডলার ব্যয় বরাদ্দ।

ভারতের অর্থমন্ত্রী অরুণ জেইটলি বলেছেন এই পদক্ষেপগুলোর লক্ষ্য হচ্ছে নাগরিকদের জন্য জীবন যাপন সহজতর করা। এই নাগরিকদের বিশাল সংখ্যকই গ্রামাঞ্চলে বসবাস করেন।

এই ঘোষণাটি এমন এক সময়ে আসলো যখন ফসলের দাম কমে যাওয়ায় গ্রামাঞ্চলে ব্যাপক দুর্যোগ দেখা দিয়েছে। ভারতে বহু কৃষক প্রতিবাদজানিয়েছেন , গত বছর বেশ কিছু সহিংস প্রতিবাদ ও হয়েছে।

ভারতেরএক শ তিরিশ কোটি লোকের প্রায় দুই তৃতীয়াংশই কৃষির উপর নির্ভরশীল থাকায় এ নিয়ে উদ্বেগ বৃদ্ধি পাচ্ছে যে গ্রামাঞ্চলের এই ক্ষোভ ,প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দু জাতীয়তাবাদী সরকারের জন্য আগামী বছরের নির্বাচনে এক বড় চ্যালেঞ্জ হয়ের দাঁড়াতে পারে।

অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন যে তাঁর সরকার কৃষকদের কল্যাণের ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ এবং রাস্তাঘাট ও সেচ ব্যবস্থার মতো গ্রামীণ অবকাঠামোর উপর জোর দিচ্ছে । তা ছাড়া নতুন কৃষিবাজারহাট স্থাপন করবে সরকার যাতে কৃষকরা তাদের ফসলের ঠিক দাম পায়। এবারের বাজেটে স্বাস্থ্য বীমার উপর ও জোর দেওয়া হয়।

please wait
Embed

No media source currently available

0:00 0:13:22 0:00

ওদিকে ভারতীয় পার্লামেন্টে ২০১৮-১৯ অর্থ বছরের বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। ভারতের বাজেট নিয়েই ওয়াশিংটন ষ্টুডিও থেকে তাহিরা কিবরিয়া কথা বলেছেন আমাদের কলকাতা সংবাদদাতা পরমাশীষ ঘোষ রায়.

XS
SM
MD
LG