অ্যাকসেসিবিলিটি লিংক

মোদী-জিনপিং বৈঠক শুক্রবার


চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আগামী শুক্র ও শনিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন বলে দুই দেশের বিদেশ মন্ত্রক আজ একযোগে ঘোষণা করেছে। তার ঠিক আগে কাশ্মীর নিয়ে কঠোর অবস্থান থেকে সরে এসে চীন বলেছে, দিল্লি ও ইসলামাবাদকে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে হবে।

বলা হয়েছে, চীনের প্রেসিডেন্ট দু'দিনের সফরে শুক্রবার ১১ই অক্টোবর দুপুরে তামিলনাড়ুর চেন্নাইয়ে পৌঁছবেন। মধ্যাহ্নভোজের পর তিনি সোজা চলে যাবেন ৫৫ কিলোমিটার দূরে সমুদ্র তীরের মন্দির শহর মামল্লপুরমে, যা মহাবলীপুরম নামেও সমান পরিচিত। সুদূর অতীতে পল্লব বংশের রাজাদের আমলে এটি ছিল দক্ষিণ ভারতের বিখ্যাত বন্দর। চীনের সঙ্গে জলপথে ভারতের বাণিজ্য হতো এই বন্দরের মাধ্যমে।

সেখানেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ঘরোয়া শীর্ষ বৈঠকে বসবেন প্রেসিডেন্ট জিনপিং। দুই দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক বিষয় ছাড়াও আন্তর্জাতিক কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে তাঁদের আলোচনা করার কথা। রাতে মামল্লপুরমের বিশ্ববিখ্যাত শোর টেম্পল চত্বরে চীনের প্রেসিডেন্টের সম্মানে নৈশভোজের আয়োজন করেছেন ভারতের প্রধানমন্ত্রী। শি জিনপিং-এর সঙ্গে চীন থেকে দু'শো জনের একটি প্রতিনিধি দলও আসছে। ভারতীয় প্রতিনিধিদের সঙ্গে তাঁদের বৈঠক হবে শুক্র ও শনিবার।

please wait

No media source currently available

0:00 0:01:16 0:00


XS
SM
MD
LG