অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামনের অরুণাচল প্রদেশ সফর নিয়ে আপত্তি জানাল চীন


ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামনের গতকালের অরুণাচল প্রদেশ সফর নিয়ে আপত্তি জানাল চীন। উল্লেখ করা যেতে পারে গতকাল নির্মলা সীতারামন উত্তরপূর্বের এই রাজ্যের প্রত্যন্ত আনজও জেলায় ভারতীয় সেনাবাহিনীর সামনের সারির সীমান্ত চৌকিগুলি পরিদর্শনে যান। চিন সীমান্ত ঘেঁষা এলাকায় সেনাবাহিনীর প্রস্তুতি কতটা হচ্ছে তা দেখতেই তাঁর সফর। কিন্তু পরদিনই চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র হুয়া চ্যুনিং এই সফরে কড়া প্রতিক্রিয়া দিয়ে বলেন, ভারত-চিন সীমান্তের পূর্ব এলাকাটি বিতর্কিত স্থান। প্রসঙ্গত বলা যেতে পারে, অরুণাচলকে দক্ষিণ তিব্বত বলে দাবি করে আসছে চিন।তিনি বলেন, ভারতের প্রতিরক্ষামন্ত্রীর অরুণাচল প্রদেশ সফর সম্পর্কে জানাই, চিনের অবস্থান নিশ্চয়ই স্পষ্ট জানা আপনাদের। চিন-ভারত সীমান্তের পূর্ব এলাকা নিয়ে বিতর্ক আছে। সুতরাং ওই বিতর্কিত জায়গায় ভারতের কারও যাওয়া ওই এলাকার শান্তি, সুস্থিতির পক্ষে সহায়ক নয়।

চিনা মুখপাত্রের অভিমত, আলোচনার মাধ্যমে সমস্যা মেটানো, ইতিবাচক পরিবেশ ও পরিস্থিতি তৈরি করায় সাহায্য করার ব্যাপারে চিনের সঙ্গে মিলেমিশে কাজ করা উচিত ভারতের।

তিনি বলেন, দুদেশের ভাগ করে নেওয়া লক্ষ্য পূরণে, দু পক্ষের গ্রহণযোগ্য সমাধানসূত্র খোঁজায়, আমাদের উদ্বেগ ও ভাবনাকে ভারসাম্য রেখে বিবেচনা করায় চিনের সঙ্গে হাত মিলিয়ে চলবে ভারত, এটাই তাদের আশা।

XS
SM
MD
LG