অ্যাকসেসিবিলিটি লিংক

ভারত-ভূটান-চিন সীমান্তে থাকা ডোংলাং এলাকা দখল নিয়ে ভারত ও চিনের মধ্যে ঠাণ্ডা লড়াই শুরু হয়েছে


ভারত-ভূটান-চিন সীমান্তে থাকা ডোংলাং এলাকা দখল নিয়ে গত কয়েকদিন ধরেই ভারত ও চিনের মধ্যে ঠাণ্ডা লড়াই শুরু হয়েছে। এবার সেই ঠাণ্ডা লড়াইকেই সামনে এনে ভারতকে সরাসরি হুমকি দিল চিন। এমনকী, উন্নিশো বাষট্টি সালের ভারত-চিন যুদ্ধের কথাও স্মরণ করিয়ে হুমকি দিল তারা।দিন কয়েক আগেই সিকিম সীমান্তে থাকা ওই এলাকায় ভারতীয় সেনার বিরুদ্ধে আগ্রাসনের অভিযোগ তোলে চিন। ডোংলাং প্রদেশকে নিজেদের অংশ বলে বরাবরই দাবি করে এসেছে চিন।

অন্যদিকে, ভারত ও ভূটান ওই এলাকাটিকে ভূটানের অংশ বলেই মনে করে। আর এখানেই বেঁধেছে অশান্তি।চিনের পক্ষ থেকে বার বার অভিযোগ তোলা হচ্ছে, ভারতীয় সেনা জোর করে ওই এলাকায় ঢুকে চিনা বাঙ্কার ভেঙে দিচ্ছে। যদিও, সেই অভিযোগ অস্বীকার করে ভারতের তরফে পাল্টা দাবি করা হয়েছে চিনই ভারত ভূখণ্ডে ঢুকে এই কাজ করছে।দুই দেশের মধ্যে পরিস্থিতি ক্রমাগত জটিল হচ্ছিল গত কয়েকদিন ধরেই। এবার সেই অবস্থাতেই ভারতকে বন্ধুত্বপূর্ণ আলোচনায় বসার আহ্বান জানাল চিন। সেই সঙ্গে তাদের তরফে এটাও বলা হয়েছে, ভারত যেন কোনও পরিস্থিতিতেই ডোংলাং নিয়ে মাথা না ঘামায়। কারণ ওটা চিনের অংশ।

ভারতীয় সেনার বিরুদ্ধে ডংলঙে অনুপ্রবেশের অভিযোগ করেছে চিনের বিদেশ মন্ত্রক। চিনের সেনাবাহিনী আবার উন্নিশো বাষট্টি সালের যুদ্ধের ফলের কথা স্মরণ করিয়ে দিয়ে ভারতকে ইতিহাস থেকে শিক্ষা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে। এরই পাল্টা হিসেবে চিনের বিরুদ্ধে অন্য দেশের জমি দখল করার অভিযোগ করলেন প্রতিরক্ষা মন্ত্রী অরুণ জেটলি। তিনি বলেছেন, উন্নিশো বাষট্টি সালের পরিস্থিতি ভিন্ন ছিল। দুহাজার সতেরো সালে ভারত বদলে গিয়েছে।

XS
SM
MD
LG