অ্যাকসেসিবিলিটি লিংক

পাঁচ রুপিতে পাঁচ বছর, সদস্যপদ অভিযানে নামল কংগ্রেস 


সমাবেশে কংগ্রেস নেতা সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী ভারদা। (ফাইল ফটো- রয়টার্স)

গত সপ্তাহে উত্তরপ্রদেশের মাটি থেকে রিমোট টিপে বিজেপির সদস্যপদ অভিযান শুরু করেছিলেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তথা প্রাক্তন বিজেপি সভাপতি অমিত শাহ। এবার দেশজুড়ে সদস্যপদ সংগ্রহে নামল কংগ্রেস। গত ১ নভেম্বর থেকে সদস্যপদ সংগ্রহ অভিযান শুরু করেছে ভারতের গ্র্যান্ড ওল্ড পার্টি।

হাইকম্যান্ডের সেই সিদ্ধান্ত অনুযায়ী পশ্চিমবঙ্গেও সদস্যপদ সংগ্রহ অভিযান শুরু করতে জেলা কংগ্রেস কমিটিগুলিকে নির্দেশিকা দিল প্রদেশ কংগ্রেস। পাঁচ রুপির বিনিময়ে পাঁচ বছরের জন্য কংগ্রেসের সদস্যপদ পাওয়া যাবে।

প্রতিটি ব্লকের কংগ্রেস কমিটির সদস্যদের নাম ও সভাপতির নামের তালিকা বিধানভবনের ইমেল আইডিতে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। কত সদস্যপদ হতে পারে একটি ব্লকে তার একটা আনুমানিক সংখ্যা মাথায় রেখে প্রদেশ কংগ্রেসকে জানাতে হবে। সেই ফর্ম ছাপার খরচও দিতে হবে জেলাগুলিকে। শুধুমাত্র পার্টি সদস্যপদের ফর্মই দেবে বিধান ভবন। অন্য শাখা সংগঠনের সদস্যপদ অভিযানের ক্ষেত্রে ফর্ম ছাপাবে জেলা কংগ্রেস কমিটি।

বহু বছর ধরেই পশ্চিমবঙ্গে কংগ্রেসের সদস্য সংখ্যার গ্রাফ নিম্নমুখী। কয়েকটি জেলা এমনও রয়েছে যেখানে এক হাজারও দলীয় সদস্য নেই। হাতে গোনা কয়েকটি জেলা বাদ দিয়ে সারা রাজ্যেই সংগঠন দুর্বল। রুটিন কর্মসূচিও মাঠে-ময়দানে রূপায়ন করা যায় না। এই যেমন ৩১ অক্টোবর প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর প্রয়াণ দিবস ছিল। পশ্চিমবঙ্গে হাতে গোনা কয়েকটি জায়গায় কর্মসূচি করতে পেরেছে সাবেক দল। তার উপর সর্বভারতীয় স্তরে বেশ ডামাডোলের মধ্যেই রয়েছে কংগ্রেস। গ্রুপ-২৩ নেতাদের বিদ্রোহ চলছেই। সিডব্লিউসি বৈঠকের পরেও যা থামেনি। এর মধ্যেই সদস্যপদ অভিযানে নামল কংগ্রেস।

XS
SM
MD
LG