অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের রাজধানী দিল্লিতে আম আদমি পার্টিই আবার ক্ষমতায় আসছে


ভারতের রাজধানী দিল্লিতে আজ ভোটের শেষে একজিট পোলের হিসেব অনুযায়ী শাসকদল আম আদমি পার্টিই আবার নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে ক্ষমতায় আসছে।

অবস্থাটা একটু অদ্ভুত। কেন্দ্রের শাসন ক্ষমতা বিজেপির হাতে, অথচ দেশের রাজধানী দিল্লির সরকার আম আদমি পার্টির। যদিও শহরের পুলিশ বাহিনী কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের অধীন। ফলে পদে পদে সংঘাত বাধে। এ বার দিল্লি দখলের চ্যালেঞ্জ নিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ্। যদিও গত এক বছরে ভারতে পাঁচটি রাজ্যই বিজেপির হাতছাড়া হয়ে গিয়েছে, আর ২০১৫'র নির্বাচনে দিল্লির ৭০টি বিধানসভা আসনের ৬৭ টিতেই জিতে সরকার গঠন করেছেন আপ নেতা অরবিন্দ কেজরীওয়াল। তার পর থেকেই তিনি দিল্লিতে একের পর এক হাসপাতাল আর স্কুল তৈরি করে, জল ও বিদ্যুতের ব্যবস্থা করে আম জনতার কাছে আরও বেশি জনপ্রিয় হয়ে উঠেছেন। আর বিজেপি তাঁর সঙ্গে লড়াইয়ে প্রচারের হাতিয়ার হিসেবে বেছে নিয়েছে জাতীয়তাবাদী উস্কানি আর দেশদ্রোহিতার তকমা দেওয়া।

আজকের ভোটের পরে প্রতিটি একজিট পোলেরই ভবিষ্যৎবাণী, প্রচুর আসনে জিতে আপ আবার দিল্লিতে সরকার গড়তে চলেছে। এই হিসেব সত্যিই মেলে কিনা জানার জন্য অপেক্ষা করতে হবে মঙ্গলবার ফল প্রকাশ পর্যন্ত।

please wait

No media source currently available

0:00 0:00:51 0:00


XS
SM
MD
LG