অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রিটিশ-ভারতীয় লেখক আতিশ তাসিরের ভারতীয় নাগরিকত্ব ফিরিয়ে দেওয়ার জন্য নরেন্দ্র মোদী সরকারের কাছে আবেদন


আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ব্যক্তিরা ব্রিটিশ-ভারতীয় লেখক আতিশ তাসিরের ভারতীয় নাগরিকত্ব ফিরিয়ে দেওয়ার জন্য নরেন্দ্র মোদী সরকারের কাছে আবেদন জানিয়েছেন।

আতিশ তাসিরের জন্ম ব্রিটেনে, মা ভারতের নামী সাংবাদিক তভলিন সিং, বাবা ছিলেন পাকিস্তানি রাজনৈতিক নেতা সালমান তাসির, যিনি পাক পাঞ্জাবের গভর্নর থাকাকালে ধর্মদ্রোহিতা আইনের বিরোধিতা করায় মোল্লাতন্ত্রের হাতে খুন হন। সালমান, তভলিনের বিয়ে বেশিদিন টেঁকেনি। আতিশ দিল্লিতে মায়ের কাছে থেকেই বড় হয়েছেন। বাবার সঙ্গে দেখা করতে ২১ বছর বয়েসে তিনি পাকিস্তানে গিয়েছিলেন। বাবা-ছেলের প্রথম সাক্ষাতের কথা আতিশ একটি বইয়ে লিখেছেন। এখন তিনি ভারত, ব্রিটেন আর যুক্তরাষ্ট্রের মধ্যে ঘুরেফিরে থাকেন।

বিদেশবাসী ভারতীয় নাগরিক হিসেবে তাঁর ছাড়পত্র ছিল, যাকে বলা হয় "ওভারসিজ সিটিজেন অফ ইন্ডিয়া" বা ওসিআই। গত মে মাসে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও তাঁর সরকারের নীতির সমালোচনা করে টাইম ম্যাগাজিনের প্রচ্ছদ প্রবন্ধ লেখার পরেই ভারত সরকারের রোষানলে পড়েন। স্বরাষ্ট্র মন্ত্রক ৮ই নভেম্বর তাঁর ওসিআই বাতিল করে দেয়। এর প্রতিবাদে সালমান রুশদি, ওরহান পামুক, মার্গারেট অ্যাটউড, অনিতা দেশাই, অমিতাভ ঘোষ এবং আরও আড়াইশো জন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন লেখক, সাংবাদিক ও সমাজকর্মী আতিশ তাসিরের ওসিআই ফিরিয়ে দেওয়ার জন্য নরেন্দ্র মোদী সরকারের কাছে আবেদন জানিয়েছেন।

please wait

No media source currently available

0:00 0:01:01 0:00


XS
SM
MD
LG