অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের সঙ্গে আফগানিস্তানের বাণিজ্যিক বিমান চলাচলের অনুরোধ জানাল তালিবান  


নয়াদিল্লীর ইন্দিরা গান্ধী বিমানবন্দরের বোর্ডে কাবুলের ফ্লাইটের তথ্য উঠেছে- ফাইলে ফটো- এএফপি
নয়াদিল্লীর ইন্দিরা গান্ধী বিমানবন্দরের বোর্ডে কাবুলের ফ্লাইটের তথ্য উঠেছে- ফাইলে ফটো- এএফপি

আফগানিস্তানের তালিবান সরকার নিয়ন্ত্রিত বিমান চলাচল দপ্তর ভারতের 'ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন' বা 'ডিজিসিএ'-কে একটি চিঠি লিখে দিল্লি থেকে কাবুল যাতায়াতের জন্য আফগান জাতীয় বিমান সংস্থার বাণিজ্যিক উড়ান আবার চালু করার অনুমতি দিতে অনুরোধ জানিয়েছে।

'ডিজিসিএ' প্রধান অরুণ কুমার আজ জানিয়েছেন, তালিবান শাসকদলের কাছ থেকে তাঁরা চিঠি পেয়েছেন, তবে যেহেতু এর সঙ্গে নীতি নির্ধারণের ব্যাপার আছে, তাই এটি আপাতত ভারত সরকারের বিমান চলাচল মন্ত্রকের বিবেচনাধীন।

তালিবান কাবুল দখল করার পরেই গত ১৬ই অগাস্ট আফগানিস্তানের আকাশ 'অনিয়ন্ত্রিত' বলে ঘোষণা করা হয়। তখন থেকেই ভারত আফগানিস্তানের সঙ্গে বাণিজ্যিক বিমান চলাচল বন্ধ করে দেয়।

তারপর তালিবান সরকার কাতারের সহযোগিতায় দেশে কাবুলসহ কয়েকটি বিমানবন্দর খুলেছে। এখন 'আরিয়ানা আফগান এয়ারলাইনস' সে দেশের অভ্যন্তরে বিমান চালাচ্ছে এবং পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স 'পিআইএ' গত ১৩ই সেপ্টেম্বর থেকে ইসলামাবাদ ও কাবুলের মধ্যে বাণিজ্যিক বিমান চালানো শুরু করেছে। এই মুহূর্তে পাকিস্তান ও ইরানের সঙ্গে কাবুলের আন্তর্জাতিক বিমান যোগাযোগ রয়েছে।

আফগানিস্তান তালিবান দখলে যাওয়ার আগে পর্যন্ত 'এয়ার ইন্ডিয়া' ও 'স্পাইস জেট'- ভারতের এই দু'টি বিমান সংস্থার দিল্লি থেকে কাবুল ফ্লাইট চলতো।

আফগানিস্তানের বিমান ও পরিবহনমন্ত্রী আলহাজ্ব হামিদুল্লাহ আখুনজাদা তার চিঠিতে লিখেছেন, 'আফগান ইসলামি আমিরতন্ত্র' বাণিজ্যিক বিমান চলাচলের ক্ষেত্রে সব রকমের নিরাপত্তা ও অন্যান্য সহযোগিতার সর্বোচ্চ আশ্বাস দিচ্ছে।

XS
SM
MD
LG