অ্যাকসেসিবিলিটি লিংক

অযোধ্যার বিতর্কিত জমি মামলা নিষ্পত্তির জন্য প্যানেল গঠন করে দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট


ভারতের সুপ্রিম কোর্ট আজ অযোধ্যার বিতর্কিত জমি নিয়ে মামলাটি আলোচনার মাধ্যমে নিষ্পত্তির জন্য একটি প্যানেল গঠন করে দিয়েছে।

অযোধ্যা মামলায় আইনের ধারা প্রয়োগ করার থেকে আলোচনা করে সমস্যা মেটানোর চেষ্টা করা যে অনেক শ্রেয়, সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সংবিধান বেঞ্চ আগেই সেই আভাস দিয়েছিল। তাতে মুসলিম সব পক্ষই রাজি থাকলেও ধর্ম ও ভাবাবেগের প্রশ্ন তুলে অধিকাংশ হিন্দু সংগঠনের আপত্তি ছিল।

শুক্রবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানায়, অবসরপ্রাপ্ত বিচারপতি কলিফুল্লার নেতৃত্বে তিন সদস্যের একটি প্যানেল ফৈজাবাদে বসে নিজেরা একান্তে আলোচনা করে এই সমস্যা চিরতরে সমাধানের পথ বের করার চেষ্টা করবে। বাকি দু'জন হবেন আধ্যাত্মিক গুরু শ্রী শ্রী রবিশঙ্কর এবং সিনিয়র অ্যাডভোকেট শ্রীরাম পাঞ্চু। ইচ্ছে করলে তাঁরা প্যানেলে আরো কাউকে নিতে পারেন। দরকার হলে যখন তখন তাঁরা আইনি পরামর্শও চাইতে পারেন। গোটা প্রক্রিয়ার তত্ত্বাবধানে থাকবে সুপ্রিম কোর্ট। আট সপ্তাহের মধ্যে ঐ প্যানেলকে শীর্ষ আদালতের কাছে রিপোর্ট পেশ করতে হবে। তাতে কোন সমাধান সূত্র না মিললে সুপ্রিম কোর্ট চূড়ান্ত রায় দেবে, যা মানতে সব পক্ষই বাধ্য থাকবে।

please wait

No media source currently available

0:00 0:00:52 0:00

XS
SM
MD
LG