অ্যাকসেসিবিলিটি লিংক

এফ-১৬ যুদ্ধবিমান ভূপতিত করার ভারতীয় দাবির তিরস্কার করেছে পাকিস্তান


ফাইল ছবিতে পাকিস্তানের বিমান বাহিনীর যুদ্ধ বিমানের অ্যারোবেটিক শো দেখা যাচ্ছে। ফেব্রুয়ারী ২৭, ২০২০।
ফাইল ছবিতে পাকিস্তানের বিমান বাহিনীর যুদ্ধ বিমানের অ্যারোবেটিক শো দেখা যাচ্ছে। ফেব্রুয়ারী ২৭, ২০২০।

পারমাণবিক শক্তিধর দুটি দেশ- ভারত ও পাকিস্তানের মধ্যে ২০১৯ সালের ফেব্রুয়ারীতে বিমান যুদ্ধে ভারতের একজন পাইলট পাকিস্তানের একটি এফ-১৬ যুদ্ধবিমান গুলি করে ভূপতিত করেছে বলে ভারত আবার দাবি করেছে। তবে পাকিস্তান ঐ দাবিকে সম্পূর্ন ভিত্তিহীন বলে প্রত্যাখান করেছে।

ভারতের রাষ্ট্রপতি পাইলট অভিনন্দন ভার্থমানকে 'সাহসী ও মর্যাদাপূর্ণভাবে প্রতিপক্ষের সঙ্গে মোকাবিলা করার ক্ষেত্রে ব্যতিক্রমী সংকল্প' দেখানোর জন্য দেশটির তৃতীয় সর্বোচ্চ সম্মানে ভূষিত করার একদিন পর পাকিস্তান মঙ্গলবার ঐ প্রতিক্রিয়া জানালো। নয়াদিল্লিতে হওয়া ঐ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে, ভারতের ভূপতিত পাইলটের পুরস্কারের মানপত্রটি হচ্ছে দেশটির দর্শক-শ্রোতাদের খুশি করার বানোয়াট ও নির্ভেজাল কল্পনা এবং বিব্রত অবস্থাকে আড়াল করার একটি ক্লাসিক ঘটনা।

ভারতীয় বায়ুসেনার কর্মকর্তারা সে সময় বলেছিলেন, ২০১৯ সালের ২৭শে ফেব্রুয়ারী বিমান যুদ্ধের সময় পাইলট ভার্থমানের বিমানে একটি ক্ষেপণাস্ত্র আঘাত করার আগে সে পাকিস্তানের একটি এফ-১৬ যুদ্ধবিমান গুলি করে ভূপতিত করতে সক্ষম হয় এবং সে বিতর্কিত কাশ্মীর অঞ্চলের পাকিস্তান শাসিত অংশে নিরাপদে নেমে আসে। ভারতের ঐ দাবি দ্রুতই পাকিস্তান অস্বীকার করে।

পাকিস্তানের সৈন্যরা ঐ ভারতীয় পাইলটকে নিরাপত্তা হেফাজতে নিয়ে নেয় এবং দুই দিন পর মুক্তি দেয়, যা দেশ দুটিকে যুদ্ধের দ্বারপ্রান্ত থেকে ফিরিয়ে আনে।

XS
SM
MD
LG