অ্যাকসেসিবিলিটি লিংক

শান্তি আলোচনায় সহায়তা করার জন্য যুক্তরাষ্ট্রের প্রস্তাবের পুনরাবৃত্তির মাঝে আবারও সংঘর্ষ


ফাইল - এক ভারতীয় কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ) সদস্য কাশ্মীরের গেন্ডারবাল জেলার গগনগীরের লাদাখের দিকে যাওয়ার একটি মহাসড়কের পাশে দাঁড়িয়ে পাহারা দিচ্ছেন।

দক্ষিণ এশিয়ার প্রতিদ্বন্দ্বীদের মধ্যে শান্তি আলোচনায় সহায়তা করার জন্য যুক্তরাষ্ট্র তার প্রস্তাবের পুনরাবৃত্তি করার একদিন পর পাকিস্তান ও ভারত বিতর্কিত কাশ্মীর অঞ্চলে "তীব্র" আন্তঃসীমান্ত সংঘর্ষের খবর প্রকাশ করেছে। পাকিস্তানী সামরিক বাহিনী বুধবার বলেছে যে নিয়ন্ত্রণরেখা বরাবর ভারতীয়দের গুলীতে "বিনা প্ররোচনায় যুদ্ধবিরতি লঙ্ঘনের" ফলে তাদের দুই সেনা নিহত হয়েছে।

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র পাক বাহিনীকে দোষারোপ করেছেন যে তারা ভোরের দিকে দক্ষিণ পুঞ্চ জেলায় "ছোট অস্ত্র এবং মর্টার দিয়ে তীব্র গোলাবর্ষণ" করে। তিনি কোন হতাহতের সংবাদ জানাননি এবং বলেন যে ভারতীয় সেনাবাহিনী "উপযুক্ত" প্রতিশোধ নিয়েছে। পারমাণবিক সশস্ত্র প্রতিবেশী দেশগুলো ২০০৩ সালে কাশ্মীরে পারস্পরিক যুদ্ধবিরতি লঙ্ঘন করে একে অপরকে বিনা প্ররোচনায় হামলার জন্য অভিযুক্ত করে। এই সংঘর্ষে সাম্প্রতিক মাসগুলোতে উভয় পক্ষের ডজন খানেক বেসামরিক নাগরিক এবং সৈন্য নিহত হয়েছে। ইসলামাবাদ এবং নয়াদিল্লি দাবি করেছে যে কাশ্মীর পুরোপুরি দখল করে নিয়েছে এবং মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চলটি দখলের জন্য দুটি যুদ্ধ করেছে তারা।

XS
SM
MD
LG