অ্যাকসেসিবিলিটি লিংক

শান্তির নিদর্শন হিসেবে আটক ভারতীয় পাইলটকে ফেরৎ দেবে পাকিস্তান


Indian Pilot to be released by Pakistan
Indian Pilot to be released by Pakistan

পাকিস্তান তাদের কাছে আটক ভারতীয় জঙ্গি বিমানের পাইলটকে মুক্তি দিবে। এ সপ্তার গোড়ার দিকে ভারতের ঐ জঙ্গি বিমানটি বিতর্কিত কাশ্মির অঞ্চলে গুলি করে ভূপতিত করা হয়।

পাকিস্তানের প্রধানমন্ত্রী আজ সংসদে দেওয়া ভাষণে বলেছেন যে তিনি তাঁর পরমাণু অস্ত্র সজ্জিত প্রতিবেশিকে, শান্তির নিদর্শন হিসেবে আটক ভারতীয় পাইলট অভিনন্দন ভারতামানকে আগামিকাল শুক্রবার ফেরৎ দেবেন। খান বলেন, “আমাদের শান্তির অন্বেষায়, আমি ঘোষণা করছি যে ভারতের সঙ্গে আলাপ আলোচনার প্রথম পদক্ষেপ হিসেবে আগামিকাল শুক্রবার, পাকিস্তান আমাদের হাতে আটক ভারতীয় বিমান বাহিনীর এই অফিসারকে মুক্তি দেবে”।

বিতর্কিত কাশ্মির অঞ্চলের কার্যত সীমান্ত বলে যাকে ধরা হয়, সেই নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে প্রবেশ করার পর ভারতামানের বিমান ভূপতিত করা হয় এবং তাঁকে আটক করা হয়। এই সংঘাতের সময়ে দ্বিতীয় আরেকটি ভারতীয় জেট বিমানও গুলি করে নামানো হয়। নতুন দিল্লিও দাবি করেছে যে তারা একটি পাকিস্তানী বিমানকে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে গুলি করে নামিয়েছে তবে ইসলামাবাদ ভারতের এই দাবি অস্বীকার করেছে।

ইমরান খানের এই ঘোষণাটির কয়েক ঘন্টা আগেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প হ্যানয়ে সংবাদদাতাদের এ রকম আভাস দেন যেপরমাণু অস্ত্র সজ্জিত দক্ষিণ এশিয়ার এই দুই প্রতিদ্বন্দ্বি রাষ্ট্রের মধ্যে উত্তেজনা হ্রাসের ব্যাপারে যুক্তরাষ্ট্র একটি ভূমিকা রাখছে। তিনি আরো বলেন যে যুক্তরাষ্ট্র তাদের এই বৈরিতা থামাতে বলছে এবং এ ব্যাপারে চমৎকার কিছু খবর আছে।

এ দিকে পাকিস্তান, ঐ বিমান যুদ্ধের পর তার অসামরিক বিমান ক্ষেত্র বন্ধ করে দিয়েছে যার কারণে থাই এয়ারলাইন্স পাকিস্তানে থেকে তাদের সব ফ্লাইট বাতিল করে দিয়েছে এবং হাজার পাঁচেক যাত্রী বিকল্প ফ্লাইট পাবার চেষ্টা করছেন।

please wait

No media source currently available

0:00 0:00:47 0:00


XS
SM
MD
LG