অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের দুটি জায়গায় দুটি পৃথক ঘটনায় বন দফতর ও বন্যপ্রাণী বিশেষজ্ঞরা চিন্তিত


ভারতের দুটি জায়গায় দুটি ঘটনায় বন দফতর ও বন্যপ্রাণী বিশেষজ্ঞরা চিন্তিত। একটিতে চোরাশিকারীরা চিতাবাঘের মাংস খেয়েছে, অন্যটিতে বাঘ বাঘের মাংস খেয়েছে।

ডুয়ার্স অঞ্চলে কখনও চিতাবাঘ মানুষ মারে, কখনও চোরাশিকারীরা চিতাবাঘ মারে। কিন্তু মানুষ চিতাবাঘ মেরে তার মাংস খেয়েছে, এমনটা কখনও শোনা যায়নি। গতকাল রাতে জলপাইগুড়ি জেলার ওদলাবাড়িতে পাঁচ চোরাশিকারী একটি দশফুট লম্বা চিতাবাঘের চামড়া দশলাখ টাকায় বিক্রি করতে গিয়ে বন বিভাগের জালে ধরা পড়ে। টাটকা চামড়ার জায়গায় জায়গায় রক্ত লেগে ছিল। ধৃতদের জেরা করে জানা যায় যে তারা গুলি করে চিতাবাঘটিকে মেরে তার মাংস রান্না করে খেয়ে চামড়া বিক্রি করতে এসেছিল।

একই দিনে মধ্যপ্রদেশের কানহা ব্যাঘ্র প্রকল্পের ভিতরে দুটি পূর্ণ বয়স্ক বাঘ আর বাঘিনীর তুমুল লড়াইয়ের খবর পেয়ে বন দফতরের অফিসারেরা সেখানে ছুটে যান। ততক্ষণে লড়াই খতম। ওঁরা দেখেন, জঙ্গলে পড়ে রয়েছে শুধু বাঘিনীর চারটি থাবা আর মাথা। বাকি সবই বাঘের পেটে গিয়েছে। এই অস্বাভাবিক ঘটনাতেও বন্যপ্রাণী বিশেষজ্ঞদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। এলাকা দখল কিম্বা খাবারের ভাগ নিয়ে বাঘে বাঘে মারামারি হয়েই থাকে। কিন্তু একটা বাঘ আর একটা বাঘকে মেরে তার মাংস খেয়েছে, হয় না। জঙ্গলের পশুদের এই আচরণ খুব অস্বাভাবিক বলেই চিন্তা।

please wait

No media source currently available

0:00 0:00:59 0:00

XS
SM
MD
LG