অ্যাকসেসিবিলিটি লিংক

পশ্চিমবঙ্গে কংগ্রেসের সঙ্গে জোট চূড়ান্ত করল সিপিআইএম


অতীতের ফল থেকে শিক্ষা। কংগ্রেসের সঙ্গে জোট চূড়ান্ত করল সিপিআইএম। এই প্রসঙ্গে বৈঠকও হয়ে গিয়েছে সূর্যকান্ত মিশ্র, সোমেন মিত্র ও বিমান বসুর মধ্যে। বৈঠকের পরই জোটের সিদ্ধান্তে সিলমোহর দেয় সিপিআইএম।

কলকাতার আলিমুদ্দিন স্ট্রিটের পশ্চিমবঙ্গ রাজ্য সিপিআইএমের সদর দপ্তরের অন্দরের খবর, বৈঠকের পরই সিদ্ধান্ত হয় আর কোনও ছুঁৎমার্গ নয়। আগামী সব ভোটেই হাতের হাত ধরে চলবে সিপিআইএম। কারও কোনও ছুঁৎমার্গকে আর প্রশ্রয় দেওয়া হবে না। উল্লেখ করা যেতে পারে গত লোকসভা ভোটের সময় বহরমপুর আসনে অধীররঞ্জন চৌধুরীর বিপক্ষে প্রার্থী দেয় বাম শরিক আরএসপি। এই ঘটনাকে যে সিপিআইএম ভালো চোখে নেয়নি, তা আগেই দলের তরফে খোলা চিঠিতে স্পষ্ট করা হয়। এর পরই দুই দলের ৩ নেতা একেবারে ঘোষিত অবস্থান নিলেন জোটের বিষয়ে।

প্রসঙ্গত বলা যেতে পারে, সিপিআইএম-এর নির্দিষ্ট কিছু পার্টি লাইন রয়েছে। পার্টি কংগ্রেস ও প্লেনামের সিদ্ধান্ত অনুযায়ী কংগ্রেসের সঙ্গে তাঁরা কোনও রাজনৈতিক আঁতাত করতে পারবেন না। কিন্তু সি পি আই এম পার্টির সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি ইঙ্গিত দেন, এই খসড়াতে কিছু সংশোধন আনা হবে। কারণ রাজ্যের পরিস্থিতির বিচারে সিপিআইএম মনে করছে, তাঁরা একা লড়ার অবস্থায় নেই। সংশ্লিষ্ট জোট প্রসঙ্গে কংগ্রেস নেতা সোমেন মিত্র বলেছেন, জোট"প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। সমস্ত জায়গায় জোট করব আমরা। তৃণমূল ও বিজেপি, উভয়কে হারাতেই জোট হবে। তৃণমূল-বিজেপি একে অপরের পরিপূরক বলে মন্তব্য করেছেন তিনি।

please wait

No media source currently available

0:00 0:00:54 0:00

XS
SM
MD
LG