অ্যাকসেসিবিলিটি লিংক

জম্মু ও কাশ্মীরে জোট সরকার গঠিত হতে যাচ্ছে


ভারতের জম্মু ও কাশ্মীরে পিপলস ডেমোক্রাটিক পার্টি, বিজেপিকে বাদ দিয়ে ন্যাশনাল কনফারেন্স ও কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে নতুন সরকার গঠন করতে চলেছে।

গত জুন মাসে মেহবুবা মুফতির নেতৃত্বাধীন কোয়ালিশন সরকার থেকে বিজেপি বেরিয়ে যাওয়ার পর থেকেই রাজ্যে গত পাঁচ মাস ধরে রাজ্যপালের শাসন চলছে। আগামী মাসে জারি হওয়ার কথা রাষ্ট্রপতির শাসন। তার আগে একদা বিচ্ছিন্নতাবাদী, অধুনা বিজেপিপন্থী নেতা সাজ্জাদ লোন একটি তৃতীয় ফ্রন্ট গড়তে তৎপর হয়ে উঠতেই পিডিপি, এনসি, কংগ্রেস জোট নিয়ে আলোচনা শুরু হয়।

পিডিপি'র বর্ষীয়ান সাংসদ মুজফ্ফর বেগ অবশ্য এর বিরোধিতা করে বলেছেন, এটা একটা মুসলিম জোট হচ্ছে। এরপর তাহলে জম্মু ও লাদাখ আলাদা হতে চাইবে, আর রাজ্য তিন টুকরো হয়ে যাবে। মেহবুবা নিজে ফের মুখ্যমন্ত্রী হতে পারবেন না বুঝে ফারুক আবদুল্লাহকে ঐ পদ নিতে অনুরোধ করেছিলেন। কিন্তু ন্যাশনাল কনফারেন্স নেতা বলেন, তাঁর দল সরকারে যোগ দেবে না, বাইরে থেকে সমর্থন করবে। কাজেই আপাতত পিডিপি'র প্রাক্তন অর্থমন্ত্রী আলতাফ বুখারিকে সামনে রেখে কংগ্রেসকে নিয়েই জোট সরকার গঠনের জন্য আগামী কাল রাজ্যপালের কাছে সংখ্যা গরিষ্ঠতার দাবি জানানো হবে।

রাজ্য বিধানসভায় ৮৭টা আসনের মধ্যে পিডিপির ২৮, এনসির ১৫, আর কংগ্রেসের ১২টা নিয়ে দরকারের থেকে বেশি আসন থাকায় সরকার গড়তে অসুবিধা হওয়ার কথা না।

please wait

No media source currently available

0:00 0:00:47 0:00

XS
SM
MD
LG