অ্যাকসেসিবিলিটি লিংক

পশ্চিমবঙ্গে কুমারী পূজোয় মানুষের ঢল


আজ মহাষ্টমী। আজই কুমারী পূজোর দিন। অষ্টমীর সকালে কুমারীকে গঙ্গার পবিত্র জলে স্নান করিয়ে শুদ্ধ করে, তাকে লাল বেনারসী পরিয়ে ফুল, গয়না ও পায়ে আলতা দিয়ে সাজান হয়। শাস্ত্র বলছে, কোলাসুরকে বধ করার মধ্যে দিয়েই মর্ত্যে এই পূজোর সূচনা।

WB Puja
WB Puja

দেবতাদের আবেদনে সাড়া দিয়ে পুনর্জন্মে কুমারী রূপ ধরেন মহাকালী। বধ করেন কোলাসুরকে। সেই থেকে ১৬ বছরের কম অরজঃস্বলা কুমারী মেয়ের পূজো শুরু হয় মর্ত্যে। এবং সেই রীতিকে মেনেই আজ মহাষ্টমীর সকাল থেকেই পূজো প্যান্ডেল থেকে শুরু করে বেলুড় রামকৃষ্ণ মঠ আনন্দময়ী আশ্রম, দক্ষিণ কলকাতার ভারত সেবা সংঘ বিভিন্ন জায়গায় দুর্গোৎসবে কুমারী পূজোর আয়োজন করা হয়। সেই সঙ্গে আবাল বৃদ্ধ বনিতা নতুন পোশাকে নিজেদের রাঙিয়ে নিয়ে দেবী দুর্গার কাছে পুষ্পাঞ্জলি দেন.... এমনই চিত্র ছিল কলকাতাসহ আজ গোটা রাজ্যের।

WB Puja
WB Puja

সেই সঙ্গে রাজ্যের বাইরেও বিভিন্ন শহরেও দুর্গাষ্টমীর দিন কুমারী পূজোর আয়োজন করা হয়। যার মধ্যে অন্যতম, উত্তরপ্রদেশের মোরাদাবাদ। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের রাজ্যের শহরের বিখ্যাত এক হাজারি কালী মন্দিরে সকাল থেকে নামে ভক্তের ঢল। অন্যদিকে দেশের উত্তর পূর্বাঞ্চলের রাজ্য অসমের কামাখ্যা মন্দিরেও চলে দুর্গাষ্টমীর মহা পূজো। সকাল থেকে মন্দির প্রাঙ্গনে ভক্তদের ভিড়। শুধু অসম নয়। দেশের বিভিন্ন প্রান্ত থেকে দেবী কামাখ্যা দর্শন আসেন পূন্যার্থীরা।

please wait

No media source currently available

0:00 0:00:53 0:00
WB Puja
WB Puja

XS
SM
MD
LG