অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের সুপ্রিম কোর্ট গবাদি পশু কেনাবেচা সংক্রান্ত সরকারি বিজ্ঞপ্তির ওপর স্থগিতাদেশ জারি করেছে


A stray cow walks past a bus stop in Allahabad, India, May 29, 2017

ভারতের কেন্দ্রীয় সরকারের জারি করা গবাদি পশু কেনাবেচা সংক্রান্ত বিজ্ঞপ্তির ওপর দেশব্যাপী স্থগিতাদেশ জারির নির্দেশ দিল দেশের শীর্ষ আদালত সুপ্রিম কোর্ট। উল্লেখ করা যেতে পারে গত ঊনত্রিশে মে কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু বদল মন্ত্রক জারি করা গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয় হয়, কসাইখানায় জবাইয়ের জন্য পশুবাজারে গোরু সমেত কোনও গবাদি পশু এখন থেকে কেনাবেচার জন্য নিয়ে আসা যাবে না। এমন কোনও জন্তু-জানোয়ারকে বাজারে নিয়ে আসতে হলে তার মালিককে এই মর্মে লিখিত ভাবে জানাতে হবে যে, সেটি কসাইখানায় জবাই করতে বিক্রির জন্য নিয়ে আসা হয়নি।
পাশাপাশি কেন্দ্রের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গবাদি পশু বিক্রির সময় বাজার কমিটিও ক্রেতা-বিক্রেতার কাছ থেকে লিখিত হলফনামা নেবে যে, সেটি বিক্রি করা হচ্ছে কেবলমাত্র চাষবাসের জন্য, মেরে ফেলার জন্য নয়। এ নিয়ে প্রবল অসন্তোষ তৈরি হয় দেশের নানা মহলে। মাদ্রাজ হাইকোর্ট কেন্দ্রের বিজ্ঞপ্তির ওপর স্থগিতাদেশ দেয়। সেই সাথে আজ সুপ্রিম কোর্ট জানাল, মাদ্রাজ হাইকোর্টের স্থগিতাদেশটি তিন মাসের জন্য বহাল থাকছে, তা সারা দেশে প্রযোজ্য হবে।
সুপ্রিম কোর্ট এদিন মন্তব্য করে, মানুষের জীবন-জীবিকাকে অনিশ্চয়তার মধ্যে ঠেলে ফেলে দেওয়া যায় না।এর পরই কেন্দ্রীয় সরকার বলে, তারা নিয়মবিধি বদলে নতুন করে বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেবে।


XS
SM
MD
LG