অ্যাকসেসিবিলিটি লিংক

স্ত্রী তাঁর ‘অস্থাবর সম্পত্তি’, ‘বস্তু’ নয়, তাঁকে তাঁর সঙ্গে থাকতে বাধ্য করতে পারেন না স্বামী: ভারতের সুপ্রিম কোর্ট


দেশের শীর্ষ আদালত সুপ্রিম কোর্ট এক দাম্পত্য মামলায় জানিয়ে দিল, স্ত্রী তাঁর স্বামীর ‘অস্থাবর সম্পত্তি’ বা ‘বস্তু’ নয়, তাঁকে তাঁর সঙ্গে থাকতে বাধ্য করতে পারেন না।

সংবাদ সংস্থার খবর স্বামীর বিরুদ্ধে নিষ্ঠুর আচরণের অভিযোগে ফৌজদারি মামলা দায়ের করেছেন স্ত্রী, আদালতে বলেছেন, এমন লোকের সঙ্গে থাকতে চান না। কিন্তু স্বামীর বক্তব্য, তিনি স্ত্রীর সঙ্গে থাকতে চান।দু তরফের বক্তব্য শুনে সুপ্রিম কোর্ট আজ জানিয়েছে স্ত্রী তাঁর ‘অস্থাবর সম্পত্তি’, ‘বস্তু’ নয়, তাঁকে তাঁর সঙ্গে থাকতে বাধ্য করতে পারেন না স্বামী।

সুপ্রীম কোর্টের বিচারপতি মদন বি লোকুর ও বিচারপতি দীপক গুপ্তাকে নিয়ে গঠিত সুপ্রিম কোর্টের বেঞ্চ ওই মহিলার স্বামীর উদ্দেশ্যে বলেছে, উনি অস্থাবর সম্পত্তি নন। আপনি ওঁকে জোর করতে পারেন না। উনি আপনার সঙ্গে থাকতে চান না। তাহলে আপনি কী করে বলছেন, ওনার সঙ্গে থাকবেন! স্ত্রীর স্পষ্ট অবস্থানের পরিপ্রেক্ষিতে বেঞ্চ ওই ব্যক্তিকে তাঁর সঙ্গে থাকার বাসনা ও সিদ্ধান্তের ব্যাপারে ‘ফের ভেবে দেখা’র পরামর্শ দেয়।ওই ব্যক্তির আইনজীবীকে বেঞ্চ বলে, উনি এমন অযৌক্তিক কী করে হলেন? উনি স্ত্রীকে নিজের সম্পত্তি বলে ভাবছেন। কিন্তু স্ত্রী তো বস্তু নয়।

ওই ব্যক্তির আইনজীবী জানান, তিনি মক্কেলকে এ ব্যাপারে বোঝাবেন। জানা গেছে সংশ্লিষ্ট মামলার পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে আগামী আটই আগস্ট বলে খবর।

please wait

No media source currently available

0:00 0:00:53 0:00

XS
SM
MD
LG