অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে গিয়ে মানবাধিকারের প্রসঙ্গ তুলব, বললেন বাইডেন নির্বাচিত সম্ভাব্য রাষ্ট্রদূত


লস এঞ্জেলেসের মেয়র এরিক গারসেত্তিকে রাষ্ট্রদূত হিসাবে ভারতে পাঠাতে পারেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। (ফাইল ফটো- জুলিও কোর্টেজ/এপি)
লস এঞ্জেলেসের মেয়র এরিক গারসেত্তিকে রাষ্ট্রদূত হিসাবে ভারতে পাঠাতে পারেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। (ফাইল ফটো- জুলিও কোর্টেজ/এপি)

লস এঞ্জেলেসের মেয়র এরিক গারসেত্তিকে রাষ্ট্রদূত হিসাবে ভারতে পাঠাতে পারেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার সেনেটের ফরেন রিলেশনস কমিটির সদস্যরা তাকে জিজ্ঞাসা করেন, রাষ্ট্রদূত হিসাবে ভারতে তার প্রধান কর্তব্য কী হবে। গারসেত্তি বলেন, "আমেরিকার নিরাপত্তা ও সমৃদ্ধির জন্য যে দেশগুলি সবচেয়ে গুরুত্বপূর্ণ, ভারত তাদের মধ্যে অন্যতম।"

ফরেন রিলেশনস কমিটির সভাপতি রবার্ট মেনেনডেজ বলেন, "চীনের আগ্রাসী ভূমিকা প্রতিহত করার জন্য ভারতের সহযোগিতা আমেরিকার একান্ত প্রয়োজন।"

গারসেত্তি বলেন, "ভারতীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যাতে অবাধ ও মুক্ত পরিবেশ বজায় থাকে, সেজন্য তিনি চেষ্টা করবেন। ভারতের সীমান্ত যাতে সুরক্ষিত থাকে, তারা যাতে নিজেদের সার্বভৌমত্ব রক্ষা করতে পারে, যে কোনও আগ্রাসন ঠেকাতে পারে, সেজন্য আমেরিকা উদ্যোগ নেবে।"

গারসেত্তি জানান, "বাল্যকালে তিনি একবার ভারতে গিয়েছিলেন। পরে ১৯৯০ সালে ভারতে তৎকালীন দূত উইলিয়াম ক্লার্কের অতিথি হিসাবে ভারতে গিয়েছিলেন। মার্কিন দূতের ছেলে ছিলেন কলেজে গারসেত্তির রুমমেট। মেয়র জানান, ভারতে আসার পরে তিনি হিন্দি ও উর্দু শিখতে আগ্রহী হন। সেইসঙ্গে ভারতের ধর্মীয় ও সাংস্কৃতিক ইতিহাস নিয়েও পড়াশোনা করেন।"

গারসেত্তির কথায়, “অতিমহামারীর মধ্যেও চলতি বছরে ভারতের সঙ্গে আমাদের ব্যবসা আগের রেকর্ড ভেঙে দেবে। আমি আশা করব, আগামী দিনে ভারতের সঙ্গে আমাদের মুক্ত বাণিজ্য চালু হবে। এর ফলে মধ্যবিত্ত আমেরিকানদের উপযোগী চাকরি সৃষ্টি হবে।”

ভারতে মানবাধিকার পরিস্থিতি তথা নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে গারসেত্তিকে প্রশ্ন করা হয়। তিনি জানান, "তার মানবাধিকার ও আন্তর্জাতিক আইনে ডিগ্রি আছে। ভারত-আমেরিকা দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ইস্যু হয়ে উঠবে মানবাধিকার।" গারসেত্তির কথায়, “মানবাধিকার ও গণতন্ত্র রক্ষাই হল আমাদের বিদেশনীতির দু’টি স্তম্ভ। আমি ভারতে গিয়ে সেখানকার নাগরিক সমাজের সঙ্গে যোগাযোগ রাখব।”

বাইডেনের ঘনিষ্ঠ গারসেত্তি ২০১৩ সাল থেকে লস এঞ্জেলেসের মেয়র পদে আছেন। তিনি কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্ক নিয়ে পড়াশোনা করেন। পরে তিনি রোডস স্কলার হিসাবে পড়াশোনা করেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে।

XS
SM
MD
LG