অ্যাকসেসিবিলিটি লিংক

ভারত ৫০০ কোটি ভ্যাক্সিন উৎপাদন করবে, নতুন টার্গেটের কথা জানালেন মোদী


ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী - ফাইল ফটো- পিআইবি/এএফপি
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী - ফাইল ফটো- পিআইবি/এএফপি

২০২১ সালের জানুয়ারি মাস থেকে ভারতে টিকা দেওয়ার কাজ শুরু হয়েছে। নরেন্দ্র মোদী সরকার বলেছিল এই বছরের শেষের মধ্যেই দেশের সমস্ত প্রাপ্তবয়স্ক নাগরিককে ভ্যাক্সিন দেওয়া সম্পূর্ণ করা হবে। কিন্তু কেন্দ্রের সেই লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। বছর শেষ হতে এখনও দু'মাস বাকি থাকলেও পরিসংখ্যান বলছে কিছুতেই সকলের টিকাকরণ ডিসেম্বরের ৩১ তারিখের মধ্যে সম্পন্ন করা সম্ভব নয়। এই পরিস্থিতিতেই এবার পরবর্তী বছরের নতুন টার্গেট ঘোষণ করলেন প্রধানমন্ত্রী।

জি-২০ সম্মেলনে যোগ দিতে রোমে গিয়েছেন নরেন্দ্র মোদী। সেখান থেকেই শনিবার তিনি জানান, আগামী বছর ২০২২-এর শেষে ৫০০ কোটি কোভিড-১৯'র ভ্যাক্সিন উৎপাদন করে ফেলবে ভারত। আর সেই ভ্যাক্সিন সারা বিশ্বের কাজে লাগবে। পৃথিবীর সমস্ত দেশকে সাহায্য করতে সবসময় প্রস্তুত ভারত, জানিয়েছেন প্রধানমন্ত্রী। এপ্রসঙ্গে তিনি 'ওয়ান আর্থ, ওয়ান হেলথ'-এর কথা তুলেছেন।

শনিবার নরেন্দ্র মোদীর বক্তব্যের বিষয় ছিল 'বিশ্ব অর্থনীতি এবং বিশ্ব স্বাস্থ্য'। বিভিন্ন ভ্যাকসিনকে মিউচুয়াল অনুমোদনের মাধ্যমে নাগরিকদের আন্তর্জাতিক যাতায়াতের পথ আরও সুগম করার কথা বলেছেন প্রধানমন্ত্রী। উল্লেখ্য, ভারতে তৈরি কোভ্যাক্সিন এখনও হু-এর অনুমোদন পায়নি, যার ফলে এই ভ্যাক্সিন প্রাপকদের বিদেশযাত্রায় অনেক সমস্যার মুখোমুখি হতে হচ্ছে।

জি-২০ সম্মেলনে ১৫ শতাংশ কর্পোরেট ট্যাক্সের মাধ্যমে বিশ্ব অর্থনীতির কাঠামো আরও স্বচ্ছ ও সঠিক হয়েছে, এ ব্যাপারে নিজের সন্তুষ্টি প্রকাশ করেছেন নরেন্দ্র মোদী। এই প্রস্তাব মৌখিক আকারে তিনি ২০১৪ থেকেই করেছেন, জানিয়েছেন বিদেশ সচিব হর্ষ বর্ধন শৃঙ্ঘলা।

কোভ্যাক্সিনের অনুমোদনের ব্যাপারেও জি-২০তে কথা তুলেছে ভারত।

XS
SM
MD
LG